ফ্রান্সের নতুন প্রধানমন্ত্রী মিশেল বার্নিয়ের, এরপর কি?

|

ফ্রান্সের নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন মিশেল বার্নিয়ের। তিনি সাবেক প্রধানমন্ত্রী গ্যাব্রিয়েল আত্তালের স্থলাভিষিক্ত হয়েছেন। এক প্রতিবেদনে দেশটির সংবাদমাধ্যম ‘ফ্রান্স-২৪’ এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, প্রায় দুই মাস আগে ফ্রান্সে অনুষ্ঠিত পার্লামেন্ট নির্বাচনের পর দীর্ঘ অচলাবস্থা শেষে দেশটির জনপ্রতিনিধিরা বার্নিয়েকে প্রধানমন্ত্রী হিসেবে বেছে নেন।

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল  ম্যাকরন পার্লামেন্টে আসন পাওয়া রাজনৈতিক দল এবং প্রার্থীদের সঙ্গে কয়েক সপ্তাহের আলোচনা শেষে প্রধানমন্ত্রী হিসেবে ৭৩ বছর বয়সী মিশেল বার্নিয়ের নাম ঘোষণা করেন।

গত বৃহস্পতিবার, মিশেল বার্নিয়ে ফরাসি প্রধানমন্ত্রীর বাসভবন হোটেল ম্যাতিনিওতে পৌঁছে দেশটির সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী গ্যাব্রিয়েল আত্তালের কাছ থেকে দায়িত্ব বুঝে নেন।

তবে প্রশ্ন হচ্ছে, বার্নিয়ার ও ম্যাক্রনের জন্য কোন আনুষ্ঠানিক সময়সূচি নির্ধারিত নেই। বাস্তবে, প্রধানমন্ত্রীর ঘোষণা এবং তাদের সরকার গঠনের মধ্যে সাধারণত কিছু দিন অতিবাহিত হয়। যাতে আগ্রহী দলগুলোর সাথে যোগাযোগ করা যায়।

নতুন মন্ত্রীদের নিয়োগ না করা পর্যন্ত, বিদায়ী মন্ত্রীরা প্রতিদিনের বিষয়গুলো আপাতোত পরিচালনা করার জন্য তাদের অবস্থানে থাকবেন। যেমনটি তারা গত ১৬ জুলাই সরকার পদত্যাগ করার পর থেকে করেছেন।

উল্লেখ্য, আত্তাল মাত্র ৩১ বছর বয়সে প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিয়েছিলেন। তিনি মাত্র আট মাস প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।

/এআই   


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply