পাহাড়সম লক্ষ্য তাড়ায় আশা জাগাচ্ছেন বাংলাদেশের ওপেনাররা

|

ছবি: সংগৃহীত

চেন্নাই টেস্টের তৃতীয় দিনে ৫১৫ রানের পাহাড়সম লক্ষ্য তাড়া করতে নেমে শুরুটা ভালো করেছে বাংলাদেশ। জসপ্রীত বুমরাহ, আকাশ দীপকে শুরু থেকে বেশ আত্মবিশ্বাসের সঙ্গে খেলতে থাকেন সাদমান ইসলাম এবং জাকির হাসান। এখন পর্যন্ত কোনো উইকেট না হারিয়েই চা বিরতির আগ পর্যন্ত কাটিয়ে দিয়েছে বাংলাদেশ। স্কোরবোর্ডে জমা করেছে ৫৬ রান।

শনিবার (২১ সেপ্টেম্বর) এমএ চিদাম্বরম স্টেডিয়ামে ৩ উইকেটে ৮১ রান নিয়ে তৃতীয় দিনের খেলা শুরু করে ভারত। শুরুতে কিছুটা ধীরগতিতে রান তুললেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে আগ্রাসী হয়ে ওঠেন আগের দিনে অপরাজিত ব্যাটার শুভমান গিল ও রিশাভ পান্ত। মারকুটে ব্যাটিংয়ে সঙ্গে কিছু ভুল শটও খেলেছিলেন তারা। তাদের সেই ভুল ক্যাচ মিসের মাধ্যমে ক্ষমা করেছে বাংলাদেশ।

তাসকিনে আহমেদের করা ৩৫তম ওভারে গিলের ক্যাচ ফেলে দেন তাইজুল ইসলাম। এরপর ৪৯তম ওভারে সাকিব আল হাসানের বলে মিড-উইকেট দিয়ে উড়িয়ে মারেন পান্ত। আকাশে ভাসতে থাকা বল তালুতে জমার করার জন্য পর্যাপ্ত সময় পেলেও ব্যর্থ হন শান্ত। জীবন পেয়ে পান্ত ও গিল, দুইজনই সেঞ্চুরি হাঁকান।

চতুর্থ উইকেটে ১৬৭ রানের বিশাল জুটি করেন পান্ত-গিল। অবশেষে ভারতের এই জুটি ভাঙেন মেহেদী হাসান মিরাজ। তৃতীয় দিনে এটিই বাংলাদেশের বোলিং ইউনিটের একমাত্র প্রাপ্তি। সেঞ্চুরি হাঁকানো রিশাভ পান্তকে নিজের হাতের ক্যাচ বানান ডানহাতি টাইগার স্পিনার। ১২৮ বলে ১০৯ রান করেন ভারতীয় উইকেটরক্ষক ব্যাটার। ১৩ চারের সঙ্গে ৩টি ছক্কা হাঁকান পান্ত।

পান্তের বিদায়ের পর সেঞ্চুরি তুলে নেন গিলও। প্রথম ইনিংসে শূন্য রানে আউট হওয়া ব্যাটারের এটি টানা দ্বিতীয় টেস্ট ম্যাচে শতক। এ বছর সবমিলিয়ে তৃতীয় সেঞ্চুরি গিলের। ৪ উইকেটে ২৮৭ রান তুলে ইনিংস ঘোষণা করে ভারত। বাংলাদেশের সামনে দাঁড়ায় ৫১৫ রানের বড় লক্ষ্য। ইনিংস ঘোষণার সময় গিল ১১৯ রানে ও লোকেশ রাহুল ২২ রানে অপরাজিত ছিলেন।  

বিশাল রান তাড়ায় নেমে ইতিবাচক আছেন বাংলাদেশের দুই ওপেনার। চা বিরতির আগে ১৩ ওভার খেলে ৫৬ রান করেছেন তারা। ৪০ বলে ২১ রানে সাদমান ও ৩৮ বলে ৩২ রানে অপরাজিত আছেন জাকির হাসান।

উল্লেখ্য, সাধারণত টেস্ট ক্রিকেটে চতুর্থ ও পঞ্চম দিনে উইকেট বোলারদের বাড়তি সুবিধা দিয়ে থাকে, এ জন্য একটু দ্রুত রান তুলতে হবে। তা করে ফেললে ইতিহাসই গড়বে বাংলাদেশ। এখন পর্যন্ত কোন দলই ৪১৮ রানের বেশি টার্গেট নিয়ে জিততে পারেনি। ২০০৩ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪১৮ রানের টার্গেট নিয়ে জিতেছে ওয়েস্ট ইন্ডিজ। 

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply