সাকিবকে নিয়ে ১৫ বছর আগে ভবিষ্যদ্বাণী করা পোস্টটি কি লারার?

|

২০০৬ সালে আন্তর্জাতিক ক্রিকেট অভিষেক হওয়া টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসানের ক্যারিয়ারে এখন চলছে গোধূলি লগ্ন। ১৮ বছরের ক্যারিয়ারে সংক্ষিপ্ততম সংস্করণ টি-টোয়েন্টি থেকে অবসর নেয়ার পাশাপাশি নিজের শেষ টেস্ট খেলা নিয়ে চলছে জটিলতা। আগামী ফেব্রুয়ারিতে চ্যাম্পিয়ন্স ট্রফি খেলে বিদায় জানাবেন একদিনের ক্রিকেটকেও। দীর্ঘ এই ক্যারিয়ারে অসাধারণ সব রেকর্ড ভাঙা ও গড়ার মাঝ দিয়ে গিয়েছেন মিস্টার সেভেন্টি ফাইভ। দায়িত্ব সামলেছেন অধিনায়ক হিসেবেও।

প্রশংসা কিংবা প্রাপ্তির পরিমাণের তালিকাটা অনেক দীর্ঘ। তবে এরইমাঝে সামাজিক যোগাযোগমাধ্যমে নতুন করে ভাইরাল একটি পোস্ট। ১৫ বছর আগে ব্রায়ান লারার নামের আইডি থেকে করা সেই ফেসবুক পোস্ট নিয়ে রয়েছে ধোঁয়াশাও।

ব্রায়ান লারা আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়েছিলেন ২০০৭ সালে। সাকিবের সাথে দুটি একদিনের ম্যাচ খেলার অভিজ্ঞতা রয়েছে তার। এরমাঝে একটি ২০০৭ বিশ্বকাপে। তবে এই নতুন করে আলোচনায় আসা পোস্টটি আরও দুই বছর পরের, ২০০৯ সালের।

২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজ সফরে যায় টাইগাররা। সিরিজে একমাত্র টি-টোয়েন্টি হেরে গেলেও দুই টেস্ট ও তিন ওয়ানডেতে স্বাগতিকদের হোয়াইটওয়াশ করে বাংলাদেশ। ২০০৬ সালে কেনিয়া সফরের পর বিদেশের মাটিতে দ্বিতীয় কোনো সিরিজ জয় ছিলো এটি। সিরিজের প্রথম টেস্টে অধিনায়ক মাশরাফী ইনজুরিতে পড়লে অধিনায়কের দায়িত্ব এসে পড়ে তরুণ সাকিবের কাঁধে। দলকে নেতৃত্ব দেবার পাশাপাশি দারুণ ব্যক্তিগত পারফরম্যান্সে বাংলাদেশকে ম্যাচ জেতাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন সাকিব।

সেই সিরিজের প্রথম ওয়ানডে ছিলো ২৬ জুলাই, ২০০৯। ব্যাট করতে নেমে ৫৪ রানের অসাধারণ এক ইনিংস খেলার পাশাপাশি বল হাতে কিপটে এভারেজে ১টি উইকেটও তুলে নেন সাকিব আল হাসান। ঠিক এই ম্যাচের পরদিনই ফেসবুকে করা হয় সেই পোস্টটি। ২৭ জুলাই, ২০০৯ সালে ফেসবুকে (যেটির আইডি নাম ব্রায়ান লারার নামে) করা সেই পোস্টে সাকিব বন্দনার পাশাপাশি বাংলাদেশ যেনো আগামীতে বাংলাদেশ ক্রিকেটের একটি সম্পদে পরিণত হচ্ছে সেই ভবিষ্যদ্বাণীই করা হয়। পোস্টে লেখা ছিলো, ওহ বালক, এই ছেলেটিকে দেখে রাখুন। সাকিব আল হাসান। সে বাংলাদেশের সর্বকালের সেরা হতে যাচ্ছে।

ভাইরাল সেই পোস্টটির স্ক্রিনশট।

তবে অনেকেই সন্দেহ করছেন, এটি আসলেই ব্রায়ান লারার পোস্ট কি না। ব্রায়ান লারার ভেরিফায়েড যে ফেসবুক পেইজ আছে, সেটা দিয়ে তিনি মোট ১৭টি পেইজ এবং আইডি ফলো করেছেন। সেগুলোর মাঝে একটি এই আইডি। এটি লারার ব্যক্তিগত আইডি কি না সেটি নিশ্চিত নয়।

/এমএইচআর 


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply