লেভানদোভস্কির হ্যাটট্রিকে আলাভাসকে উড়িয়ে শীর্ষেই রইলো বার্সেলোনা

|

ছবি: সংগৃহীত

হান্সি ফ্লিকের অধীনে উড়তে থাকা বার্সেলোনার প্রতাপ দেখলো এবার দেপোর্তিভো আলাভেস। রবার্ট লেভানদোভস্কির হ্যাটট্রিকে আলাভাসকে ৩-০ গোলে উড়িয়ে কাতালান ক্লাবটি। এই জয়ের ফলে লিগ টেবিলে রিয়াল মাদ্রিদের চেয়ে ফের তিন পয়েন্টে এগিয়ে গেল হান্সি ফ্লিকের দল।

রোববার (৬ অক্টোবর) বার্সেলোনাকে আতিথ্য জানায় দেপোর্তিভো আলাভেস। ম্যাচের চতুর্থ মিনিটে রাফিনহা বল জালে পাঠালেও গোল মেলেনি অফসাইডের কারণে। তবে এর মিনিট তিনেক পরই দলকে লিড এনে দেন লেভানদোভস্কি। রাফিনিয়ার ফ্রি-কিকে বক্সে হেডে গোলটি করেন তিনি।

ম্যাচের ২২তম মিনিটে দ্বিতীয় গোল করে ব্যবধান বাড়ান লেভানদোভস্কি। বাঁ পাশ দিয়ে বক্সে ঢুকেই পেনাল্টি স্পটের সামনে থ্রু বল বাড়ান রাফিনহা, এরপর এগিয়ে গিয়ে গোলরক্ষককে বোকা বানান লেভানদোভস্কি। দুই মিনিট পর ব্যবধান আরও বাড়াতে পারতেন রাফিনহা। তবে বাঁ পাশ থেকে কাছের পোস্টে তিনি নিচু শট নিলে গোলরক্ষক তা ঠেকিয়ে দেন।

৩২তম মিনিটে দুর্দান্ত এক গোলে নিজের হ্যাটট্রিক পূরণ করেন লেভানদোভস্কি। লেভাকে বক্সে ঢুকতে দেখে রক্ষণচেরা অসাধারণ একটি পাস দেন এরিক গার্সিয়া, তা ধরে কিছুটা ডান দিকে সরে গিয়ে পড়ে যাওয়ার মুখে দূরের পোস্টের দিকে আচমকা বল ঠেলে দেন লেভানদোভস্কি। গোলরক্ষক বিষয়টি একেবারেই আঁচ করতে না পেরে কাছের পোস্টের দিকে এগিয়ে এসেছিলেন। ফলে শটে গতি না থাকলেও বলের গড়িয়ে গড়িয়ে জালে জড়িয়ে যাওয়া দেখতে হয় তাকে।

প্রথমার্ধের নির্ধারিত সময়ের শেষ মিনিটে আলাভেসের তনি মার্তিনেস বার্সেলোনার জালে বল পাঠালেও, ভিএআরের সাহায্যে অফসাইডের কারণে গোল দেননি রেফারি। ফলে ৩-০ গোলের ব্যবধানে এগিয়ে থেকেই বিরতিতে যায় কাতালান জায়ান্টরা।

দ্বিতীয়ার্ধের পঞ্চম মিনিটে মার্তিনেসের শট বার্সেলোনার এক খেলোয়াড়ের পা ছুঁয়ে পোস্টে লাগে। ম্যাচের ৬৭তম মিনিটে লামিনে ইয়ামালকে তুলে আনসু ফাতিকে নামান বার্সেলোনা কোচ। ৭৪তম মিনিটে এই স্প্যানিশ ফরোয়ার্ডের শট দারুণভাবে ফিরিয়ে দেন গোলরক্ষক। একটু পর ফাতির আরেকটি শট ঠেকান তিনি।

৮৫তম মিনিটে ফের গোল আদায় করে আলাভেস, কিন্তু এবারও অফসাইডের কারণে গোলটি বাতিল হয়। পরের সময়টুকু দুই পাশেই আক্রমণ দেখা যায়। তবে ফিনিশিংয়ের অভাবে দুদলের বেশ কয়েকটি প্রচেষ্টা বৃথা গেলে ৩-০ ব্যবধান ধরে রেখেই ম্যাচ শেষ করে বার্সেলোনা।

এদিন বল দখলের লড়াইয়ে পরিষ্কার এগিয়ে ছিল বার্সেলোনা। ৭২ শতাংশ সময় নিজেদের দখলে বল রেখে মোট ১৫টি শট নেয় তারা যার ৯টিই ছিল লক্ষ্যে। অন্যদিকে, প্রথমার্ধে একবারও লক্ষ্যে রাখতে না পারা আলাভেসের ১১টি শটের মধ্যে লক্ষ্যে ছিল মাত্র দুটি।

৯ ম্যাচে আট জয়ে ২৪ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে বার্সেলোনা। সমান ম্যাচে ২১ পয়েন্ট নিয়ে দুইয়ে রিয়াল মাদ্রিদ। ১৭ পয়েন্ট নিয়ে তিনে আছে ভিয়ারিয়াল। আন্তর্জাতিক বিরতির পর আগামী ২০ অক্টোবর সেভিয়ার বিপক্ষে মাঠে নামবে বার্সেলোনা। তার তিন দিন পর চ্যাম্পিয়ন্স লিগে বায়ার্ন মিউনিখের মুখোমুখি হবে কাতালানরা।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply