নোবেল বিজয়ীদের নাম ঘোষণা শুরু হচ্ছে আজ

|

চিকিৎসাবিজ্ঞানে নোবেল পুরস্কার বিজয়ী বা বিজয়ীদের নাম ঘোষণার মধ্য দিয়ে আজ সোমবার (৭ অক্টোবর) থেকে এ বছরের নোবেল পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা শুরু হবে। চিকিৎসাশাস্ত্রের পাশাপাশি পদার্থবিদ্যা, রসায়ন, অর্থনীতি, সাহিত্য এবং শান্তিতে অবদান রাখার জন্য এ পুরস্কার প্রদান করা হয়।

বাংলাদেশ সময় দুপুর সাড়ে ৩টায় চিকিৎসাশাস্ত্র বিভাগে পুরস্কারজয়ীর নাম ঘোষণা করা হবে।

এই পুরস্কার বিশ্বের সবচেয়ে দামি এবং সম্মানজনক পুরস্কার হিসেবে পরিগণিত হয়ে আসছে একশো বছরেরও বেশি সময় ধরে।আলফ্রেড নোবেলের উইলে পাঁচটি বিষয়ে পুরস্কারের কথা উল্লেখ থাকলেও অর্থনীতিতে পুরস্কার দেওয়ার কথা ছিল না। ১৯৬৮ সাল ‘দ্য ব্যাংক অব সুইডেনের’ নেয়া এক বিশেষ সিদ্ধান্তে অর্থনীতিতে পুরস্কার দেওয়ার কথা ঘোষণা করা হয়।

অর্থনীতির পুরস্কারটি নোবেলের অন্যান্য পুরস্কারের মতো একই সময় ঘোষণা এবং প্রদান করা ছাড়াও পুরস্কারের প্রাইজমানি নোবেলের অন্যান্য পুরস্কারের মতো সমান হওয়ায় সম্মাননার দিক থেকে তা নোবেল পুরস্কারের মতোই বিবেচিত হয়। সেই থেকে বিশ্বে অর্থনীতির পুরস্কারটি ‘বিকল্প নোবেল পুরস্কার’ হিসেবে পরিচিতি এবং গ্রহণযোগ্যতা লাভ করে।

উল্লেখ্য, আগামী ১০ ডিসেম্বর পুরস্কারের জনক বিশ্বখ্যাত বিজ্ঞানী আলফ্রেড নোবেলের মৃত্যুবার্ষিকীতে স্টকহোম ও অসলোতে এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে প্রতি বিষয়ের বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেয়া হবে।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply