আন্তজার্তিক মান বজায় রাখতে পাসপোর্ট থেকে ইসরায়েল প্রসঙ্গ বাদ: পররাষ্ট্রমন্ত্রী

|

ফাইল ছবি।

আন্তজার্তিক মান বজায় রাখতেই পাসপোর্ট থেকে ইসরায়েলের বিষয়টি তুলে নেয়া হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন।

রোববার এক বিবৃতিতে এ কথা জানান পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, ইসরাইল ইস্যুতে বাংলাদেশ অবস্থান বহাল আছে। বাংলাদেশ এখনও প্যালেস্টাইনের পক্ষেই রয়েছে।

বাংলাদেশি পাসপোর্টে ‘ইসরায়েল ছাড়া বিশ্বের সব দেশের ক্ষেত্রে বৈধ’ কথাটি আর লেখা থাকছে না। পাসপোর্ট অধিদফতরের কর্মকর্তারা বলছেন, সরকারের সিদ্ধান্তেই নতুন ই-পাসপোর্ট থেকে ইসরায়েলের প্রসঙ্গটি বাদ দেয়া হয়েছে। এখন থেকে লেখা থাকবে–’এই পাসপোর্ট বিশ্বের সব দেশের ক্ষেত্রে বৈধ’।

এদিকে ইসরায়েলের গণমাধ্যম জেরুজালেম পোস্টের এক প্রতিবেদনে শনিবার বলা হয়েছে, ইসরায়েল ভ্রমণে নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে বাংলাদেশ। মূলত পাসপোর্ট থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার সূত্র ধরেই এ সংবাদ করেছে গণমাধ্যমটি। এ খবরে এক ধরণের ধোঁয়াশা তৈরি হয়। ইসরায়েল ইস্যুতে কয়েক যুগ ধরে অনুসৃত পররাষ্ট্রনীতি থেকে বাংলাদেশ সরে এসেছে কিনা সেই প্রশ্ন দেখা দিয়েছে।

তারই প্রেক্ষিতে সিদ্ধান্তের কথা জানায় বাংলাদেশ সরকার। পররাষ্ট্রমন্ত্রী এই বক্তব্য সে বিষয়ে পরিষ্কার করলেন। ইসরায়েলে ভ্রমণে নিষেধাজ্ঞা তোলা হয়নি বরং ফিলিস্তিনের পক্ষে রয়েছে বাংলাদেশ সরকার। গণমাধ্যমকে তিনি বলেন, বাংলাদেশ তার ইসরায়েল নীতি পরিবর্তন করেনি।

তিনি আরও বলেন, নতুন পাসপোর্টে ’ইসরায়েল ব্যতীত’ (except Israel) না লেখার অর্থ এই নয় যে, বাংলাদেশ তার অবস্থান পরিবর্তন করেছে। বাংলাদেশ এখনও ইসরায়েলকে স্বীকৃতি দেয়নি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply