আশঙ্কাজনকভাবে নামছে ভূগর্ভস্থ পানির স্তর

|

বিশ্বজুড়ে আশঙ্কাজনক হারে ভূগর্ভস্থ পানির স্তর নেমে যাচ্ছে। ফলে নলকূপ অকেজো হওয়ায় অনেক জায়গায়ই সুপেয় পানির অভাব দেখা যাচ্ছে। এক্ষেত্রে পরিবেশ সুরক্ষা এবং শিল্পখাতে সুষ্ঠু পানি ব্যবস্থাপনার বিকল্প নেই, বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

চট্টগ্রামের পটিয়া, কর্ণফুলী, সীতাকুণ্ড, মীরসরাই, লোহাগাড়া, বাঁশখালী, হাটহাজারি এলাকার অনেক গ্রামের নলকূপেই পানি উঠছে না, যেসব নলকূপ থেকে আগে নিয়মিত পানি সংগ্রহ করা হতো। এ অবস্থায় বিকল্প সন্ধানের পরামর্শ বিশেষজ্ঞদের। তারা বলছেন, ভূগর্ভস্থ পানির বিকল্প হিসেবে ভূপৃষ্ঠস্থ পানির ব্যবহার করতে হবে। তাহলেই সমস্যাটির সমাধান হতে পারে।

বুয়েটের ইনস্টিটিউট অব ওয়াটার এন্ড ফ্লাড ম্যানেজমেন্টের অধ্যাপক একেএম সাইফুল ইসলাম বলছেন, সংকট সমাধানে পানি সাশ্রয়করণ পদ্ধতিগুলো ব্যবহার করা যেতে পারে। এটি আপাতত ব্যয়বহুল হলেও পরিবেশবান্ধব।

সম্প্রতি এই পদ্ধতি চালু করেছে অনেক শিল্প প্রতিষ্ঠান। ভূ-গর্ভস্থ পানি না তুলে চট্টগ্রামের সীতাকুন্ডে ৫৫ একর জায়গায় কৃত্রিম লেক গড়ে তুলেছে জিপিএইচ ইস্পাত। তারা ইস্পাত তৈরিতে প্রয়োজনীয় পানির চাহিদা পূরণ করছে এই লেক থেকেই। এসব পানি আশেপাশের এলাকার মানুষও ব্যবহার করছেন।

ফলে একদিকে যেমন পানির চাহিদা মিটছে, অপরদিকে ভূগর্ভস্থ পানির ওপরও চাপ কমছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply