লকডাউনের পর এবার শাটডাউনের সুপারিশ

|

করোনার ডেল্টা ভ্যারিয়েন্টের সামাজিক সংক্রমণ চিহ্নিত হওয়া এবং করোনার প্রকোপ বৃদ্ধি পাওয়ায় এবার সারাদেশে ১৪ দিনের শাটডাউনের সুপারিশ করেছে কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় পরামর্শক কমিটি। বৃহস্পতিবার (২৪ জুন) এই কমিটির সভাপতি অধ্যাপক মোহাম্মদ সহিদুল্লাহ স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এই সুপারিশের কথা জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, গত ২৩ জুন রাতে কমিটির ৩৮ তম সভায় করোনার ব্যাপক সংক্রমণ নিয়ে বিস্তারিত আলোচনা হয়। কমিটি মনে করছে, বর্তমান পরিস্থিতিতে করোনা মোকাবেলায় যত প্রস্তুতিই থাকুক যদি সারাদেশে অন্তত ১৪ দিনের পূর্ণ শাটডাউন না দেওয়া যায় তবে পরিস্থিতি সামাল দেওয়া কঠিন হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, দেশের ৫০ এর বেশি জেলায় করোনার অতিসংক্রমণ দেখা দিয়েছে। যা খণ্ড খণ্ডভাবে গৃহীত কর্মসূচির উপযোগিতাকে প্রশ্নবিদ্ধ করেছে। তাই ভারতের অভিজ্ঞতা জানা জরুরি।

ভারতের বিশেষজ্ঞদের সাথে কমিটির আলোচনা হয়েছে উল্লেখ করে কমিটি জানায়, ওই বিশেষজ্ঞরা বলেছেন, যেখানে পূর্ণ শাটডাউন কার্যকর হয়েছে সেখানে পরিস্থিতে নিয়ন্ত্রণে এসেছে। তাই জরুরী সেবা ছাড়া সব বন্ধ রাখা উচিত। অন্যস্থায় পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাবে।

বিজ্ঞপ্তিতে করোনা থেকে পূর্ণ মুক্তির জন্য দেশের অন্তত ৮০ ভাগ মানুষকে টিকার আওতায় আনার ব্যপারেও গুরুত্ব দেওয়া হয়।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply