ইউরোর নকআউট শুরু হচ্ছে কাল

|

দু’দিন বিরতির পর কাল থেকে শুরু হবে ইউরোর শেষ ষোলর নকআউট পর্বের লড়াই। তবে গ্রুপ পর্বের প্রথম ৩৬ ম্যাচেই হয়েছে বেশ কিছু রেকর্ড। নতুন তারকা পেয়েছে বিশ্ব। ভক্তদের হতাশায়ও ডুবিয়েছে অনেকেই।

ইউরোর এবারের আসরের অনেকটা আলো নিজের দিকে টেনে নিয়েছেন ক্রিস্টিয়ানো রোনালদো। পর্তুগালের হয়ে একের পর এক গোল করে রেকর্ডের পসরা সাজিয়ে বসেছেন সিআরসেভেন। সর্বাধিক ৫ ইউরো খেলেছেন, গোল করেছেন সবকটিতেই। এবারের আসরের এখন পর্যন্ত সর্বাধিক ৫ গোল করার পাশাপাশি ইউরো ইতিহাসের সর্বোচ্চ স্কোরার এখন ক্রিস্টিয়ানো। মিরোস্লাভ ক্লসার ১৯ গোলের রেকর্ড ভেঙে ২০ গোল নিয়ে ক্রিস্টিয়ানো আছেন সবার উপরে। সেই সাথে জাতীয় দলের হয়ে সর্বাধিক ১০৯ গোলের আন্তর্জাতিক রেকর্ডটিতেও ভাগ বসিয়েছেন পর্তুগিজ অধিনায়ক।

মাঠের বাইরেও আলোচনায় ছিলেন রোনালদো। সংবাদ সম্মেলনে কোকাকোলাকে তার না বলাটা ভাইরাল হয় সামাজিক যোগাযোগ মাধ্যমে। শত শত কোটি টাকা ক্ষতি হয় প্রতিষ্ঠানটির।

ইউরোতে দুর্দান্ত পারফর্ম করে নিজেকে নতুন তারকা হিসেবে প্রতিষ্ঠিত করেছেন ইতালিয়ান মিডফিল্ডার ম্যানুয়েল লোকাতেল্লি। সাসুলোতে খেলা এই ডিফেন্সিভ মিডফিল্ডার ইতোমধ্যেই ইউরোর এবারের আসরে করেছেন দুটি গোল। কেবল গোলই নয়, ট্যাকেল আর ইন্টারসেপশনেও দারুণ সফল ছিলেন তিনি। টুর্নামেন্টে তার সফল পাস প্রায় ৯৫ শতাংশ।

দুর্দান্ত পারফর্ম করে আলোচনায় এসেছেন চেক প্রজাতন্ত্রের স্ট্রাইকার প্যাট্রিক শিখ। তিন গোল করে টুর্নামেন্টের দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা তিনি। তবে স্কটল্যান্ডের বিপক্ষে মাঝমাঠ থেকে করা তার অনবদ্য স্ট্রাইকটি হতে পারে টুর্নামেন্টের সেরা গোল।

দল হিসেবে চমক দেখিয়েছে নেদারল্যান্ডস। টুর্নামেন্টের আগে অগোছালো ফুটবল খেলা দলটি ইউরোতে যেন খুঁজে পেয়েছে ডাচদের চিরায়ত টোটাল ফুটবলের ছন্দ। প্রত্যাশা অনুযায়ী খেলেছে ওয়েলস। গ্যারেথ বেল, রামসিদের দল সুইজারল্যান্ড ও তুরস্ককে টপকে গ্রুপ এ থেকে হয়েছে দ্বিতীয়।

তবে দল হিসেবে টুর্নামেন্টে সবচেয়ে হতাশ করেছে স্পেন। শেষ ষোলতে কোয়ালিফাই করলেও গ্রুপের প্রথম দুই ম্যাচে সুইডেন ও পোল্যান্ডের বিপক্ষে বিবর্ণ ছিলো লুইস এনরিকের দল। জিততেই হতো এমন ম্যাচে ফেরেন অধিনায়ক সার্জিও বুসকেটস। ঢিমেতালের পাসিং এর পরিবর্তে স্পেনও খুঁজে পায় দ্রুতগতির ফুটবল।

এবারের আসরে আলোচনায় এসেছে আত্মঘাতী গোল। টুর্নামেন্ট ইতিহাসের রেকর্ড ৮টি আত্মঘাতী গোল হয়েছে কেবল গ্রুপ পর্বেই।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply