ইসরায়েলকে দ্রুত বসতি স্থাপন বন্ধ করতে বলেছে জাতিসংঘ

|

আন্তর্জাতিক আইন এবং জাতিসংঘের রেজ্যুলেশনকে না মেনে পূর্ব জেরুজালেম ও পশ্চিমতীরে ইসরাইলের অবৈধ বসতি স্থাপন অব্যাহত রাখার প্রতিবাদ জানিয়ে তা দ্রুত বন্ধ করতে বলেছে জাতিসংঘ। সেই সাথে সংস্থাটি এসব জায়গায় বসতি স্থাপনের মাধ্যমে আন্তর্জাতিক আইন লঙ্ঘনের অভিযোগ তোলে ইসরাইলের বিরুদ্ধে।

বৃহস্পতিবার (২৪ জুন) জাতিসংঘের মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস এবং জাতিসংঘের মধ্যপ্রাচ্য বিষয়ক বিশেষ সমন্বয়কারী টর ওয়েন্সল্যান্ড ২০১৬ সালের জাতিসংঘের নিরাপত্তা পরিষদের রেজ্যুলেশন বাস্তবায়নের ওপর জোর দিয়ে বলেন, ইসরায়েল নির্মিত বসতিগুলো অবৈধ এবং এগুলোর কোনও আইনি ভিত্তি নেই।

পশ্চিম তীর ও পূর্ব জেরুজালেমে ঘটা সাম্প্রতিক দুঃখজনক ঘটনাবলির প্রেক্ষিতে মি. ওয়েন্সল্যান্ড বলেন, পশ্চিম তীর এবং পূর্ব জেরুজালেমে ইসরাইলি বসতি স্থাপন অতি দ্রুত বন্ধ করতে হবে। কেননা, এ দুটি অঞ্চল ফিলিস্তিনিদের, তারা এ দুটি এলাকা তাদের ভবিষ্যৎ রাষ্ট্রে অন্তর্ভুক্ত করতে চায়।

তিনি আরও বলেন, দখলকৃত অঞ্চলে ইসরাইলি বসতি স্থাপন জাতিসংঘের রেজ্যুলেশন ও আন্তর্জাতিক আইনের সুস্পষ্ট লঙ্ঘন। দুই-রাষ্ট্রভিত্তিক সকল সমস্যার সমাধান এবং ওই অঞ্চলে শান্তি প্রতিষ্ঠার ক্ষেত্রে ইসরায়েলের অবৈধ স্থাপনা নির্মাণ মূল প্রতিবন্ধক। শান্তি প্রতিষ্ঠার জন্য ইসরায়েল সম্প্রসারণে বসতি স্থাপন প্রক্রিয়া দ্রুত বন্ধ হওয়া উচিত। মি. ওয়েন্সল্যান্ড চলতি যুদ্ধবিরতি মেনে ফিলিস্তিনিদের ঘর ধ্বংস ও তাদের বাস্তচ্যুত না করতে ইসরায়েলি কর্তৃপক্ষকে অনুরোধ জানিয়েছেন।

জাতিসংঘের মহাসচিব বলেছেন, সাড়ে চার বছর হয়ে গেলেও রেজ্যুলেশনের কোনও বিষয়ই মানা হয়নি। গুতেরেস আরও বলেন, গত মার্চ থেকে জুনের মধ্যে গাজা, পশ্চিম তীর এবং পূর্ব জেরুজালেমে অনুষ্ঠিত অসংখ্য বিক্ষোভে
নৃশংস হামলা চালায় ইসরাইলি সেনাবাহিনী। এসময় নির্বিচারে গ্রেফতার করা হয়েছে ফিলিস্তিনিদের। এসময় ইসরায়েল গাজায় বিমান ও বোমা হামলা চালিয়েছে। এসব ঘটনায় ৪২ জন ফিলিস্তিনি নারী ও ৭৩ জন শিশুসহ নিহত হয়েছেন মোট ২৯৫ ফিলিস্তিনি, আহতের সংখ্যা প্রায় সাড়ে দশ হাজার।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply