প্যাসিগের নদী যোদ্ধারা

|

ফিলিপাইনের প্যাসিগ পৃথিবীর দূষিত নদীগুলোর মধ্যে অন্যতম। পরিবেশবিদরা বলছেন, নদীর পাড়ে অপরিকল্পিত আবাসন, যত্রতত্র প্লাস্টিকের ব্যবহার আর কলকারখানার বর্জ্যে নিয়ন্ত্রণহীন ভয়াবহ পরিস্থিতি তৈরি হয়েছে প্যাসিগে। তবে দূষণ রোধে বিরামহীন কাজ করছেন পরিচ্ছন্নকর্মীরা। এরইমধ্যে ‘নদী যোদ্ধা’ হিসেবে খ্যাতি পেয়েছেন তারা।

প্রতিদিন ফিলিপাইনের এই প্যাসিগ নদীতে ফেলা হয় টন টন আবর্জনা। দূষণের ভয়াবহতা দেশটির জন্য আতঙ্কের কারণ হয়ে দেখা দিয়েছে। প্লাস্টিকের বোতল, প্যাকেট, বস্তা থেকে শুরু করে গৃহ্স্থালীর আবর্জনাও ফেলা হচ্ছে নদীর পানিতে। এই ভয়াবহ দূষণ থেকে উত্তরণে কাজ করছেন একদল পরিচ্ছন্নতা কর্মী। একদশক আগে তারা স্বেচ্ছাসেবী হিসেবে কাজ শুরু করলেও এখন স্থানীয় সরকার বিভাগের অধীনে কাজ করছেন তারা। এই নদী যোদ্ধারা বলেন, নদী পরিচ্ছন্নতাকে শুধু কাজ হিসেবে দেখেন না তারা। সন্তান এবং পরিবারের পাশে থাকার মতোই এটিও একটি দায়িত্ব তাদের।

পরিবেশবিদরা বলছেন, নদী তীর ঘেঁষে বহু দরিদ্র পরিবারের বসবাসের কারণেই বাড়ছে দূষণের মাত্রা। এছাড়া কলকারখানার পাশাপাশি প্লাস্টিকের ব্যবহার না কমালে দূষণ নিয়ন্ত্রণ প্রায় অসম্ভব বলে মনে করেন তারা।

প্যাসিগ নদীর পাড়ে যেসব মানুষের বসবাস তাদেরকে অন্য কোথাও স্থানান্তর করতে হবে বলেও মনে করেন তারা। এছাড়া যেসব বাণিজ্যক প্রতিষ্ঠান বা কারখানা রয়েছে তাদেরকেও শাস্তির আওতায় আনতে হবে বলে বলেছেন গ্রিনপিস ফিলিপাইনস নামে একটি সংগঠনের সাথে জড়িত একজন পরিবেশকর্মী।

অক্সফোর্ডের এক গবেষণায় দেখা যায়, সমুদ্র থেকে অপসারণ করা প্লাস্টিক বর্জ্যের একটি বড় অংশই আসে নদী এবং উপকূলীয় এলাকা থেকে। এসব আবর্জনার ৮১ ভাগের উৎস এশিয়ার দেশগুলো।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply