ঝিনাইদহের বাজারে আম বিক্রি হচ্ছে কেজিপ্রতি ৮ টাকায়

|

করোনারভাইরাসের থাবায় এ বছর ক্রেতা ও যানবাহন সংকটে রসালো ফল আম যেন বাগানেই পচে যাচ্ছে। গত বছর ঘূর্ণিঝড় আমফানের তাণ্ডবে লণ্ডভণ্ড ঝিনাইদহের আম চাষিরা এ বছরও করোনার তকাণ্ডবে বিপর্যম্ত। লাভের আশা ছেড়ে চাষিরা এখন এনজিও থেকে নেয়া ঋণ পরিশোধের চিন্তায় দিশেহারা। এত সাধের ফলন স্থানীয় বাজারে বিক্রি হচ্ছে কেজিপ্রতি ৮ টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ২০ টাকায়।

আশিরুদ্দিন নামে একজন আম চাষি জানান, ব্যাংক ঋণে পাঁচ বিঘা জমিতে আম চাষ করেছিলেন তিনি। অনুকুল আবহাওয়া আর পরিচর্যায় ফলনও হয়েছে বেশ। কিন্তু করোনায় মাথায় হাত ঝিনাইদহের গান্না ইউনিয়নের এই বাগানীর। চলতি লকডাউনে পাইকাররা আসতে পারছে না বাগানে, ফলে লোকসানের আশঙ্কা তার। আশিরুদ্দিনের মতো হাজারো চাষি এখন একই দুশ্চিন্তায়। গাছেই পেকে যাচ্ছে রসালো ফল অথচ ঢাকায় পাঠানোর উপায় নেই।

এদিকে ঝিনাইদহ কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ পরিচালক আজগর আলী জানাচ্ছেন, আম পরিবহন সহজ করতে তারা জেলা প্রশাসনের সহায়তা চেয়েছেন।

কৃষি সম্প্রসারণ অধিদফতরের হিসাবে, এবছর ঝিনাইদহে ২ হাজার ২শ ১১ হেক্টর জমিতে বিভিন্ন জাতের আম চাষ হয়েছে। উৎপাদন ছাড়িয়ে গেছে সাড়ে ৩৩ হাজার মেট্রিক টন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply