করোনার টিকা কোনোভাবেই বেসরকারি খাতে ছাড়বে না সরকার: পররাষ্ট্রমন্ত্রী

|

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। ফাইল ছবি।

করোনার টিকা সরকার কোনোভাবেই বেসরকারি খাতে ছাড়বে না বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। এই অবস্থান স্পষ্ট করে পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, ভ্যাকসিন নিয়ে সংকট কেটে গেছে। এই মাসেই কোভ্যাক্স থেকে ৩৫ লাখ অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনিকার টিকা আসবে। আর চীন থেকে কেনা দেড় কোটি টিকাও তিন মাসের মধ্যেও আসছে বলে জানিয়েছেন তিনি। বুধবার (৭ জুলাই) দুপুরে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এসব কথা বলেন।

অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনিকার প্রথম ডোজ পাওয়া ১৪ লাখের বেশি মানুষ এখনও দ্বিতীয় ডোজ পায়নি। ভারত থেকে দ্রুত টিকা না আসলেও বৈশ্বিক উদ্যোগ কোভ্যাক্সের মাধ্যমে জাপান ও ইউরোপীয় ইউনিয়ন থেকে ৩৫ লাখের মত অ্যাস্ট্রাজেনিকা ভ্যাকসিন পেতে যাচ্ছে বাংলাদেশ। এ ব্যাপারে ড. এ কে আব্দুল মোমেন বলেন, জাপানের পররাষ্ট্রমন্ত্রীর সাথে কথা হয়েছে। কোভ্যাক্সের মাধ্যমে খুব শীঘ্রই বড় অঙ্কের টিকা পেতে যাচ্ছি আমরা।

টিকা নিয়ে বিপদ কেটে গেছে দাবি করে মন্ত্রী বলেন, চীন থেকে কেনা সিনোভ্যাকের দেড় কোটি টিকা প্রতিমাসে ৫০ লাখ করে আসার কথা রয়েছে। এই সব টিকা আসা শুরু হয়েছে। টিকা নিয়ে আর কোনো সংকট থাকবে না।

বিদেশ থেকে টিকা আমদানিতে অনেক বেসরকারি প্রতিষ্ঠান আগ্রহী হলেও সরকারই তা করবে বলেও জানান ডক্টর মোমেন। তিনি বলেন, সরকারের ভাবনা সরকারই টিকা আনবে এবং নিজস্ব ব্যবস্থাপনায় মানুষকে টিকা দেওয়া হবে, টিকা নিয়ে আমরা কোন ঝুঁকি নিতে চাই না।

রাশিয়া থেকেও দ্রুতই বড় চালান আনার চেষ্টা অব্যাহত আছে বলেও জানান মন্ত্রী।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply