কানে ভূয়সী প্রশংসায় ভাসছে ‘রেহানা মরিয়ম নূর’

|

ছবি: কানে ‘রেহানা মরিয়ম নূর’ টিম।

রেহানা মরিয়ম নূর! চলচ্চিত্রের মর্যাদাপূর্ণ আসর কান এ হলো যে বাংলাদেশী সিনেমার ওয়ার্ল্ড প্রিমিয়ার। প্রথম শো-তেই বাজিমাত। প্রদর্শনীর পর হল জুড়ে মুহুর্মুহু হাততালি আর তুমুল অভিবাদনে বোঝা গেল চলচ্চিত্রবোদ্ধাদের মনে দাগ কেটেছে এ বাংলাদেশী সিনেমা৷

পেশায় বেসরকারি মেডিকেল কলেজের সহকারী অধ্যাপক। তিনি কারো মা, কারো বোন, কারো বা কন্যা। ‘রেহানা মরিয়ম নূর’ একজনের ব্যক্তি সত্ত্বায়, নানা সম্পর্ক আর টানাপোড়েনের গল্প। যেখানে রেহানা মরিয়ম নূর কখনো হার না মানা একজন মানুষ। তার ভিতরকার মানুষ বারবার নাড়া দিয়ে ওঠে প্রচলিত সামজিকতার বিরুদ্ধে। প্রশ্নবিদ্ধ করে সময়কে!

আব্দুল্লাহ মোহাম্মাদ সাদ নির্মিত অনবদ্য সিনেমা ‘রেহানা মরিয়ম নূর’ জায়গা করে নিয়েছে বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে মর্যাদাপূর্ণ আয়োজন কান চলচ্চিত্র উৎসবে। আর এই সিনেমা দিয়ে কানের অফিসিয়াল সিলেকশনে এই প্রথম লেখা হলো বাংলাদেশের নাম।

অভিনেত্রী বাঁধনকে এ সিনেমায় দেখা গেছে তার চিরচেনা রূপের বাইরে। বাঁধন ছাড়াও এই সিনেমায় অভিনয় করেছেন সাবেরী আলম, আফিয়া জাহিন জায়মা, আফিয়া তাবাসসুম বর্ণ, কাজী সামি হাসান, ইয়াছির আল হকসহ অনেকে।

সিনেমাটি নির্মাণের পাশাপাশি এর চিত্রনাট্য নির্মাণ ও সম্পাদনা আবদুল্লাহ মোহাম্মদ সাদ নিজেই করেছেন। কানের প্যাঁলে দ্যু ফেস্টিভাল ভবনের সাল দুবুসি প্রেক্ষাগৃহে আজ সকাল ১১টা ১৫ মিনিটে (বাংলাদেশ সময় দুপুর ৩টা ১৫ মিনিট) প্রথম প্রদর্শনী হয় ‘রেহানা মরিয়ম নূর’। আগামীকাল সকাল ৮টা ৩০ মিনিটে (বাংলাদেশ সময় দুপুর ১২টা ৩০ মিনিট) আবারও প্রদর্শিত হবে ‘রেহানা মরিয়ম নূর’।

এ সিনেমার মাধ্যমে বিশ্ব চলচ্চিত্র অঙ্গন দেখলো অন্য এক বাংলাদেশকে। পুরস্কার জিতে হয়তো লাল সবুজের বিজয় নিশানও ওড়াবে রেহানা মরিয়ম নূর!


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply