মাহমুদউল্লাহ-তাসকিন বীরত্বের পর হারারে টেস্টে ভারসাম্য

|

মাহমুদউল্লাহ ও তাসকিনের ব্যাটিঙে হারারে টেস্টের প্রথম ইনিংসে বড় সংগ্রহ পায় বাংলাদেশ

মাহমুদউল্লাহ ও তাসকিন আহমেদের ক্যারিয়ার সেরা ব্যাটিং এ হারারে টেস্টের প্রথম ইনিংসে ৪৬৮ রানের বড় সংগ্রহ পেয়েছে বাংলাদেশ। রিয়াদের ক‍্যারিয়ার সেরা অপরাজিত ১৫০ রানের ইনিংসের সাথে তাসকিনের প্রথম টেস্ট ফিফটিতে এই স্কোর পায় টাইগাররা। জবাবে ব‍্যাট করতে নেমে ১ উইকেটে ১১৪ রান করে দ্বিতীয় দিনের খেলা শেষ করার মাধ্যমে ভালোই জবাব দিয়েছে জিম্বাবুয়ে।

আগের দিনের ৮ উইকেটে ২৯৪ রান নিয়ে ব‍্যাটিংয়ে নেমে দ্বিতীয় ওভারেই পরপর দুই বাউন্ডারি আদায় করে নেন তাসকিন আহমেদ। এরপর পেসার মুজারাবানির চোখে চোখ রেখে তাসকিনের এই বিতণ্ডাই বলে দেয় কতটা আত্মবিশ্বাসী ছিলেন তিনি।

প্রথম সেশনে মাহমুদুল্লাহ রিয়াদের সাথে দারুণ ব‍্যাটিং করেছেন তাসকিন। ১৭ মাস পর টেস্ট দলে ফিরেই তিন অঙ্কের ম‍্যাজিক ফিগার স্পর্শ করেন রিয়াদ। ১৯৫ বলে তুলে নেন ক‍্যারিয়ারের ৫ম টেস্ট শতক।

রিয়াদের শতকের পর ক‍্যারিয়ারের প্রথম ফিফটি তুলে নেন তাসকিন আহমেদ। এই দুজনের অনবদ‍্য ব‍্যাটিংয়ে প্রথম সেশনে স্কোর বোর্ডে ১১০ রান যোগ করে টাইগাররা। ৮ উইকেটে ৪০৪ রান করে লাঞ্চ বিরতিতে যায় বাংলাদেশ।

৯ম উইকেটে দেশের ক্রিকেট ইতিহাসে সর্বাধিক ১৯১ রানের জুটি গড়েন দুজন। তাসকিন ৭৫ রান করে স্পিনার মিল্টন সুম্বার বলে আউট হলে ভাঙে এই জুটি।

বিশাল এই পার্টনারশিপের পর নতুন এক রেকর্ড গড়েন রিয়াদ। আগের ১৪৬ রান টপকে ক‍্যারিয়ার সেরা ১৫০ রানের ইনিংস খেলেন তিনি। শেষ ব্যাটার এবাদত হোসেন শূন‍্য রানে ফিরে গেলে ১৫০ রানেই থামতে হয় মাহমুদউল্লাহকে। ততক্ষণে অব‍শ‍্য হারারেতে নিজেদের সর্বোচ্চ রানের রেকর্ড গড়ে টাইগাররা থামে ৪৬৮ রানে।

জবাবে ব‍্যাটিংয়ে নেমে ভালো শুরু করে স্বাগতিকরা। সুম্বা ও কাইটানোর উদ্বোধনী জুটিতে আসে ৬১ রান। ৪১ করা মিল্টন সুম্বাকে ফেরান সাকিব। দিন শেষে অভিষিক্ত কাইটানো ৩৩ আর জিম্বাবুয়ে অধিনায়ক ব্রেন্ডন টেইলর অপরাজিত আছেন ৩৭ রানে। দ্বিতীয় উইকেট জুটিতে ৫৩ রান তুলে অবিচ্ছিন্ন আছেন তারা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply