প্রেসিডেন্ট মোইসের পলাতক হত্যাকারীরা গ্রেফতার

|

হাইতিতে প্রেসিডেন্ট মোইসের হত্যাকারীদের গ্রেফতার করেছে দেশটির নিরাপত্তা বাহিনী।

হাইতিতে প্রেসিডেন্ট জোভেনেল মোইসে হত্যা মিশনে অংশগ্রহণকারীদের গ্রেফতার করেছে দেশটির নিরাপত্তা বাহিনী। গ্রেফতারকৃতদের সবাই বিদেশি নাগরিক বলে নিশ্চিত করেছে দেশটির পুলিশ। আটককৃত আততায়ীদের মধ্যে ২৬ জন কলম্বিয়া ও অপর দু’জন হাইতি বংশোদ্ভুত মার্কিন নাগরিক বলে জানা গেছে।

প্রেসিডেন্ট মোইসে হত্যার ঘটনায় দুই মার্কিনীসহ এ পর্যন্ত ১৭ জনকে আটক করা হয়েছে। পলাতক আরও ৮ আততায়ী। বাকিরা ঘটনাস্থলেই নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত হয়। হত্যাকাণ্ডের উদ্দেশ্য সম্পর্কে এখনও কিছু জানা যায়নি।

এদিকে এই হত্যাকান্ডের মূল পরিকল্পনাকারীদের সন্ধানে চলছে জোর তদন্ত ও সাঁড়াশি অভিযান। বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে দেশটির অন্তর্বতীকালীন প্রধানমন্ত্রী ক্লওডে জোসেফ বলেন, অলিগার্ক গোষ্ঠী দমনে অভিযানের কারণেই এ হত্যাকাণ্ড হতে পারে।

বুধবার (৭ জুলাই) সকালে নিজ বাসভবনে আততায়ীদের গুলিতে নিহত হন প্রেসিডেন্ট জোভেনেল মোইসে। গুরুতর আহত হন তার স্ত্রী। রাজনৈতিক বিভাজন, ক্ষুধা-দারিদ্র্যে জর্জরিত হাইতিতে জাতিগত সংঘাত দেশটিতে নিয়মিত ঘটনা। নিহত প্রেসিডেন্টের বিরোধীর সংখ্যাও দেশটিতে নেহায়েত কম নয়। হাইতিতে অস্থিতিশীলতার জেরে সীমান্তে নিরাপত্তা জোরদার করেছে প্রতিবেশী ডমিনিকান রিপাবলিক। ইতোমধ্যে রাষ্ট্রপতিকে হত্যার জেরে অশান্ত হয় উঠেছে ক্যারিবিয়ান এই দেশটি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply