ফেদেরার হারলেন, হয়তো শেষবারের মতো

|

কেউ জানে না উইম্বলডনের এই গ্যালারিতে হাজারো মানুষের সামনে আবার ফিরবেন কিনা গ্রাস কোর্টের রাজা রজার ফেদেরার। ছবি: সংগৃহীত

উইম্বলডন থেকে বিদায় নিলেন কিংবদন্তি তারকা রজার ফেদেরার। বুধবার অল ইংল্যান্ড ক্লাবে কোয়ার্টার ফাইনালে রেকর্ড ২০টি গ্র্যান্ডস্ল্যাম জয়ী ফেদেরারকে সরাসরি সেটে হারিয়ে দিয়েছেন পোল্যান্ডের হুরকাৎজ। ঘাসের কোর্টে ১৩ বছর পর কোনো গ্র্যান্ডস্ল্যামে হারলেন তিনি। হয়তো বা এটিই তার শেষ উইম্বলডন।

১৯৯৯ সালে প্রথম উইম্বলডন খেলেছিলেন রজার ফেদেরার। ২০০১ সালে চ্যাম্পিয়ন পিট সাম্প্রাসকে চতুর্থ রাউন্ডে হারিয়ে সাড়া ফেলে দিয়েছিলেন। পরের বছর প্রথম রাউন্ড থেকে বিদায় নিলেও ২০০৩ সালে ফিরে এসে প্রথম শিরোপা জেতেন ফেডেক্স। এরপর উইম্বলডনে টানা চার বছর একক আধিপত্য ছিল তার।

ঘাসের কোর্টের রাজা ফেদেরারের ঝুলিতে আছে ৮টি উইম্বলডন জয়ের রেকর্ড। ঘাসের কোর্টে তাকে হারানো ছিল দুঃসাধ্য। কিন্তু এই কিংবদন্তিকে ভুগতে হয়েছে কখনো চোটের সাথে। ২০১৮ সালের পর তার আর জেতা হয়নি নতুন কোন গ্র্যান্ডস্ল্যাম।

এবারে শেষ ষোলোর ম্যাচে কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছিলেন ফেদেরার। বারবার ব্রেকপয়েন্ট আর ডিউসের বাধা পেরিয়ে নিশ্চিত করেছিলেন কোয়ার্টার ফাইনাল। কিন্তু বুধবার পোল্যান্ডের হুবার্ট হুরকাজের কাছে সরাসরি সেটে হেরে যান ফেদেরার। ২০০২ সালের পর উইম্বলডনে হারলেন তিনি। ৩৯ বছরের ফেদেরারকে উইম্বলডনে আর দেখা নাও যেতে পারে, এমন শঙ্কাই দেখা দিয়েছে এখন।

হাঁটুর অপারেশনের পর ফরাসি ওপেনে নেমেছিলেন এই সুইস তারকা। কিন্তু চতুর্থ রাউন্ডে সরে দাড়ান তিনি। লক্ষ্য ছিলো প্রিয় উইম্বলডনের জন্য শক্তি সঞ্চয় করে রাখা। কিন্তু এই বিদায়ের পর গ্যালারিতে তৈরি হওয়া অনিঃশেষ করতালিতে ছিল কোনো ফিসফিসানি; উইম্বলডনের ঘাসের কোর্ট হয়তো তার শ্রেষ্ঠতম বীরকেই বিদায় জানালো।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply