ড্রেনে আটকা পড়া বিড়াল ছানা উদ্ধার করলো পুলিশ ও দমকল বাহিনী

|

পুলিশ ও দমকল বাহিনীর দুই ঘণ্টার চেষ্টায় উদ্ধার হলো বিড়াল ছানা।

মোবাইলে মেসেজের মাধ্যমে জানতে পেরে সড়কের পাশের ড্রেনে স্লাবের নিচে আটকে পড়া একটি বিড়াল ছানা উদ্ধার করেছে পুলিশ। তাদের সহযোগীতায় ছিল দমকল বাহিনী। রোববার (১১ জুলাই)  রাত ১২টার দিকে পাবনা শহরের শালগাড়িয়া এলাকা থেকে বিড়াল ছানাটিকে উদ্ধার করা হয়।

পাবনার পুলিশ সুপার মহিবুল ইসলাম খান তার ফেসবুক আইডিতে এ বিষয়ে একটি পোস্টে ঘটনাটি তুলে ধরেন। সেখানে তিনি উল্লেখ করেন, শহরের শালগাড়িয়া ইংলিশ রোড দিয়ে যাবার সময় ড্রেনের মধ্যে একটি বিড়াল ছানার ডাক শুনতে পান সংস্কৃতি কর্মী রেজওয়ান শাহরিয়ার রাতিন। তিনি প্রাণীদের নিয়ে কাজ করা সংগঠন ভয়েজ ফর ভয়েজলেসের প্রতিষ্ঠাতা। রোববার রাত দশটার দিকে তিনি ঘটনাটি উল্লেখ করে বিড়াল ছানাটিকে উদ্ধারে সহযোগীতার অনুরোধ জানিয়ে মুঠোফোনে মেসেজ পাঠান পাবনার পুলিশ সুপারকে। পুলিশ সুপার দ্রুত সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে নির্দেশ দেন বিড়াল ছানাটিকে উদ্ধার করতে।

এই বিড়াল ছানাটিকে উদ্ধার করতেই চালানো হয় দুই ঘণ্টার অভিযান।

এরপর সদর থানার পরিদর্শক (তদন্ত) রওশন ইয়াজদানী পুলিশের একটি টিম ও দমকল বাহিনীর একটি টিম নিয়ে ঘটনাস্থলে গিয়ে দুই ঘন্টার চেষ্টায় ড্রেনের মধ্যে আটকে পড়া বিড়াল ছানাটি উদ্ধার করতে সক্ষম হন। এ বিষয়ে রওশন ইয়াজদানী বলেন, পুলিশ তার নিয়মিত দায়িত্ব পালনের পাশাপাশি অনেক মানবিক কাজ করে থাকে। মানুষ বিপদে পড়লে যেমন তাদের সহযোগিতায় এগিয়ে যাই, তেমনি প্রাণীরা বিপদে পড়লে তাদের উদ্ধারেও কাজ করি। বিড়াল ছানাটি উদ্ধার করতে পেরে খুব ভাল লাগছে।

ভয়েজ ফর ভয়েজলেসের প্রতিষ্ঠাতা রেজওয়ান শাহরিয়ার রাতিন বলেন, বিপদগ্রস্থ প্রাণীকে উদ্ধার করা আমাদের সংগঠনের অন্যতম লক্ষ্য। তাই ওই সড়ক দিয়ে যাবার সময় ড্রেনের মধ্যে বিড়াল ছানার ডাক শুনে এড়িয়ে যেতে পারিনি। ড্রেনের স্লাব ভাঙতে দিচ্ছিলেন না স্থানীয়রা। তাই পুলিশ সুপারের শরনাপন্ন হয়েছিলাম। তিনি যে এত দ্রুত এভাবে সাড়া দেবেন ভাবতেও পারিনি। পুলিশ ও দমকল বাহিনীর প্রাণীর প্রতি মমত্ববোধ দেখে খুব ভাল লাগছে।

ড্রেনের স্লাব কেটে বিড়ালটিকে উদ্ধার করেন দমকলকর্মীরা।

পাবনা ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার মো: জাকির হোসেন বলেন, দেশের যেকোনো দূর্যোগ, দুঃসময়ে দমকল
বাহিনী নিরলসভাবে কাজ করে। তেমনি যেকোনো প্রানী বিপদে পড়লে তাকে উদ্ধারের ক্ষেত্রেও একইভাবে মমত্ববোধ নিয়ে এগিয়ে যাই। বিড়াল ছানা উদ্ধারকাজও তারই অংশ। এমন কাজ করতে মনের মধ্যে আলাদা স্বস্তি মেলে।

এ বিষয়ে পাবনার পুলিশ সুপার মহিবুল ইসলাম খান বলেন, প্রাণ বাঁচানোর মালিক আল্লাহ। একটি ছোট বিড়াল ছানা তারও দেহে প্রাণ আছে। ছানাটিকে উদ্ধার করা আমাদের দায়িত্বের মধ্যে পড়ে। আমরা শুধু সেই দায়িত্বটুকু পালন করেছি। এই কাজে সহযোগীতা করার জন্য রেজওয়ান শাহরিয়ার রাতিন, সদর থানার ওসি সহ ফায়ার সার্ভিস কর্মীদের ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply