ভারতের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিক কি বাংলাদেশি?

|

সম্প্রতি নিশীথ প্রামাণিকের জাতীয়তা নিয়ে শুরু হয়েছে তুমুল আলোচনা। সংগৃহীত ছবি।

সম্প্রতি ভারতের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর পদে নিযুক্ত বিজেপির সাংসদ নিশীথ প্রামাণিকের জাতীয়তা নিয়ে শুরু হয়েছে তুমুল আলোচনা। আসামের কংগ্রেস এমপি রিপুন বোরা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখে অভিযোগ করেছেন, নিশীথ প্রামাণিক বাংলাদেশি, এমনকি নিশীথ নাগরিকত্ব প্রমাণে যে ফাইল সংসদে জমা দিয়েছেন সেটিও ভুয়া বলে অভিযোগ তার।

অভিযোগ ওঠার পর থেকেই এই বিতর্ক নিয়ে সবচেয়ে বেশি আগ্রহ দেখাচ্ছে পশ্চিমবঙ্গের তৃণমূল কংগ্রেস। মমতা ব্যানার্জির ক্যাবিনেট মন্ত্রী ইন্দ্রনীল সেন বলেছেন, বিদেশি একজন নাগরিক যদি ভারতের কেন্দ্রীয় মন্ত্রিসভার সদস্য হন দেশের নিরাপত্তার জন্য এর চেয়ে বড় উদ্বেগ আর কী হতে পারে?

ভারতীয় সাংসদদের নাগরিকত্ব নিয়ে বিতর্ক নতুন নয়। এর আগেও ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব বাংলাদেশের নাগরিক কিনা তা নিয়ে ব্যাপক আলোচনা সমালোচনা হয়েছিলো। সে বিতর্কের পর এবার নতুন বিতর্ক নিশীথ প্রামাণিককে নিয়ে।

শনিবার দিল্লিতে নিশীথের নাগরিকত্ব নিয়ে হইচই শুরু হওয়ার পর থেকে তিনি সাংবাদিকদের কোনো প্রশ্নের জবাব দিচ্ছেন না। তবে তার পক্ষ থেকে বলা হয়েছে, এসব অভিযোগ সম্পূর্ণ ভিত্তিহীন। প্রয়োজন হলে উপযুক্ত প্ল্যাটফর্মে তিনি এর জবাব দেবেন।

তবে এ প্রসঙ্গে সবচেয়ে বিস্ফোরক মন্তব্য করেছেন পশ্চিমবঙ্গ রাজ্য বিজেপির মুখপাত্র সায়ন্তন বসু। তিনি বলেছেন, তর্কের খাতিরে যদি ধরেও নিই নিশীথ প্রামাণিক বাংলাদেশের নাগরিক ছিলেন, তিনি হিন্দু তো! আর বিজেপি বিশ্বাস করে, সব হিন্দুই ভারতীয়।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply