যুক্তরাজ্যে আতঙ্ক ছড়াচ্ছে নোরোভাইরাস

|

যুক্তরাজ্যে নোরোভাইরাসের জীবানু ছড়িয়ে পড়ার আশঙ্কা। ছবি: সংগৃহীত

করোনার মতোই এ ভাইরাসের সংক্রমণ ক্ষমতা অনেক বেশি। সম্প্রতি যুক্তরাজ্যের গণস্বাস্থ্য দফতর এ বিষয়ে সতর্ক করেছে।

তারা জানিয়েছে, এই ভাইরাস আমেরিকায় বেশিরভাগ পেটের অসুখের ভোগা মানুষকে আক্রমণ করে। আমেরিকার রোগ নিয়ন্ত্রক সংস্থা সিডিসিও বিষয়টি নিশ্চিত করেছে। তাই করোনা মহামারির মধ্যে যুক্তরাজ্যেও আতঙ্ক বাড়াচ্ছে নোরো।

চিকিৎসকরা বলছেন, সাধারণত এই ভাইরাসে সংক্রমিত হওয়ার ১২ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে শরীরে প্রভাব পড়তে শুরু করে। ১ থেকে ৩ দিন থাকতে পারে সেই প্রভাব। বারবার মলত্যাগ, পেটব্যথা, বমিভাব, জ্বর, মাথাব্যথা, শরীরব্যথা এর লক্ষণ।

আক্রান্ত ব্যক্তির শরীর থেকে নির্গত ভাইরাসের মাধ্যমে এটা ছড়ায়। এ ছাড়া ময়লা, শুকনো খাবার, জমে থাকা পানি এবং অপরিচ্ছন্ন বস্তু থেকেও ছড়াতে পারে নোরাভাইরাস। একজন আক্রান্ত ব্যক্তি নোরোভাইরাসের কয়েকশো কোটি কণা বাতাসে ছড়িয়ে দিতে পারে।

ছোঁয়া থেকেও এই রোগ ছড়ায়। এছাড়া খাবার থেকে ছড়াতে পারে। ভাইরাসযুক্ত কোনো বস্তুতে হাত দিয়ে সেই হাত না ধুয়ে মুখে দিলে সংক্রমণ ছড়াতে পারে।

চিকিৎসকরা আরও জানিয়েছে, বেশিরভাগ রোগী তিন দিনে সুস্থ হয়ে গেলেও, কারো কারো শরীরে এক মাস পর্যন্ত নোরোভাইরাসের লক্ষণ দেখা যায়। অনেকের ক্ষেত্রে সারাজীবন এই রোগের স্থায়ী ক্ষত থেকে যেতে পারে।

ভাইরাসটি নিয়ন্ত্রণের জন্য বিশেষজ্ঞরা সবাইকে সাবান এবং পানি দিয়ে হাত ধোয়ার পরামর্শ দিয়েছেন। করোনামুক্ত থাকতে যেসব স্যানিটাইজার ব্যবহার করা হয় তা নোরোভাইরাসের ক্ষেত্রে কার্যকর নয় বলেও জানিয়েছেন তারা। লক্ষণ দেখা দিলে হাসপাতালে না গিয়ে ফোনে চিকিৎসকের পরামর্শ নিতে বলা হয়েছে।
সূত্র: আনন্দবাজার পত্রিকা


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply