আবারও উত্তাল কাবুল বিমানবন্দর, সৈন্য পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

|

আবারও উত্তাল কাবুল বিমানবন্দর, সৈন্য পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র।

জীবন বাজি রেখে কাবুলের বিমানবন্দরে জড়ো হচ্ছেন, নারী-শিশুসহ সাধারণ আফগানরা। কাঁটাতার অতিক্রম করতে পারলেও, অনেকেই হয়তো উঠতে পারছেন না বিমানে। কারণ বাণিজ্যিক ফ্লাইট বন্ধ; একমাত্র ভরসা বিভিন্ন দেশের সামরিক বিমান। এ পরিস্থিতির মধ্যেই বুধবার কাবুল বিমানবন্দরে আবারও সৃষ্টি হয় নৈরাজ্য। দেশত্যাগের জন্য অপেক্ষারত আফগানদের লক্ষ্য করে ছোঁড়া হয় এলোপাতাড়ি গুলি।

দেশত্যাগে ইচ্ছুকরা রাস্তায় বাঁধার মুখে পড়ছেন এমন অভিযোগ পাওয়ার পর যেকোনো মূল্যে মার্কিন নাগরিক, কর্মকর্তা এবং দোভাষীদের উদ্ধারে কাবুলে আরও সাড়ে ৪ হাজার সেনা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র। বিষয়টি জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন।

প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন জানান, আফগানিস্তান থেকে যেকোনো মূল্যে মার্কিন নাগরিক, কর্মকর্তা এবং দোভাষীদের উদ্ধারে কাজ করছে সেনারা। কাবুল পাঠানো হচ্ছে আরও সাড়ে ৪ হাজার সেনাকে। যদিও তালেবানের সাথে কোন সংঘাতের সম্ভাবনা নেই। তবুও পরিস্থিতি মোকাবেলা এবং নিরাপত্তা রক্ষায় কাজ করবে দলটি।

এদিকে, বুধবার প্রথমবারের মতো তালেবান বিরোধী বিক্ষোভ হয়েছে আফগানিস্তানে। জালালাবাদ শহরের বিক্ষোভে গুলি চালায় তালেবান, প্রাণ গেছে কমপক্ষে ৩ জনের।

পাশাপাশি, নিরাপত্তা পরিস্থিতির অবনতির কারণে কাবুল থেকে কিছু কর্মকর্তাকে সরিয়ে নিচ্ছে জাতিসংঘ। অন্যান্য দেশও অব্যাহত রেখেছে কর্মী অপসারণ।

>>>ভিডিও প্রতিবেদনটি দেখতে এখানে ক্লিক করুন

জাতিসংঘের মুখপাত্র স্টিফেন দুজারিচ জানান, আফগানিস্তান থেকে কাজাখিস্তানে সরানো হয়েছে জাতিসংঘ দফতরের কর্মকর্তাদের। সেখান থেকেই তারা পরিচালনা করবেন কর্মকাণ্ড। কারণ, রাজধানী কাবুলের পরিস্থিতি দিনদিন খারাপ হচ্ছে; অন্যান্য শহরগুলোতেও ছড়াচ্ছে উত্তেজনা। নিরাপত্তা সুনিশ্চিত করা গেলেই ফিরবেন জাতিসংঘের কর্মীরা।

উল্লেখ্য, বুধবার (১৮ আগস্ট) তালেবান শাসনের বিরুদ্ধে সরব হয় জালালাবাদ শহরের অনেক বাসিন্দা। গণমাধ্যম বলছে, তালেবানের পতাকা সরিয়ে জাতীয় পতাকা উত্তোলন করে তারা। এসময় তালেবানের গুলিতে কয়েকজন হতাহত হওয়ার খবর পাওয়া গেছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply