খাল কেটে কি কুমির আনলো আর্সেনাল!

|

আর্সেনালে যোগ দিলেন গোলরক্ষক অ্যারন রামসডেল। ছবি: সংগৃহীত

শেফিল্ড ইউনাইটেড থেকে গোলরক্ষক অ্যারন রামসডেলকে দলে ভিড়িয়েছে ইংলিশ ক্লাব আর্সেনাল। বার্নড লেনোর পড়তি ফর্মের কারণে রামসডেলের অন্তর্ভুক্তিতে খুশিই হবার কথা গানার সমর্থকদের। তবে এমন এক খেলোয়াড়কে এনেছে আর্সেনাল, যিনি কোনো ক্লাবে গেলেই সেই ক্লাবের ঘটে অবনমন, তা রামসডেলের পারফরমেন্স যতো ভালোই হোক না কেন! তাই অনেকের মনেই শঙ্কা, সাম্প্রতিক সময়ে ধুঁকতে থাকা আর্সেনাল কি সর্বনাশের ষোলকলা পূর্ণ করতেই খাল কেটে কুমির আনলো!

আবার খোলাসা করা যাক এই শঙ্কার পটভূমি। শেফিল্ড ইউনাইটেডের হয়ে দু’দফায় খেলেছেন রামসডেল। ক্যারিয়ারের শুরুতে প্রথমবার তো শেফিল্ডের হয়ে কোনো ম্যাচই খেলা হয়নি তার। তার আগেই বোর্নমাউথের কাছে বিক্রি করে দেয়া হয় তাকে। তবে বোর্নমাউথও রামসডেলকে তেমন সুযোগ দেয়নি খেলার। চতুর্থ বিভাগের ক্লাব চেস্টারফিল্ডে ২০১৭-১৮ মৌসুমে রামসডেলকে পাঠানো হলো। আর তখন থেকেই শুরু রামসডেলের কুফা-কাহিনী!

চেস্টারফিল্ডের হয়ে বেশ ভালোই খেলেছেন তিনি পুরো মৌসুম। ১৯ ম্যাচে সুযোগ পেয়ে দেখিয়েছেন তার প্রতিভার ঝলক। কিন্তু দলের বাকিদেরও তো ভালো খেলতে হবে! সেটা হয়নি। তাই, অবনমন ঘটে চেস্টারফিল্ডের।

তবে চেস্টারফিল্ডের হয়ে রামসডেলের দারুণ পারফরমেন্স নজরে আসে অন্যদের। তৃতীয় বিভাগের ক্লাব এএফসি উইম্বলডন তাকে নিলো ধারে। এখানেও দারুণ খেলে রামসডেল জেতেন ক্লাবের যুব বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার। কিন্তু মৌসুম শেষে দেখা গেল, এবার ধুঁকছে রামসডেলের উইম্বলডন। তবে রেলিগেটেড হওয়া থেকে একটুর জন্য বেঁচে যায় ক্লাবটি।

টানা দুই মৌসুমজুড়ে রামসডেলের পারফরমেন্সে নড়েচড়ে বসে বোর্নমাউথ। তারা ঘরের ছেলে রামসডেলকে ক্লাবে ফিরিয়ে আনে ২০১৯-২০ মৌসুমে।

যথারীতি দুর্দান্ত খেলেছেন রামসডেল। ক্লাব সমর্থকদের বিচারে বোর্নমাউথের বর্ষসেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছিলেন তিনি। কিন্তু যথারীতি রামসডেলের পিছু ছাড়েনি তার কপাল। মৌসুম শেষে রেলিগেটেড হয় বোর্নমাউথ।

এবার বোর্নমাউথের পথেই হাঁটলো রামসডেলের পুরনো ক্লাব শেফিল্ড, যারা কোনো ম্যাচ না খেলিয়েই রামসডেলকে পাঠিয়ে দিয়েছিল বোর্নমাউথে।

ঘটনা অবিশ্বাস্যভাবে এবারও থেকে গেল অপরিবর্তিত। মৌসুমজুড়ে চমৎকার পারফরমেন্সের স্বীকৃতিস্বরূপ শেফিল্ডেও ক্লাবের বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার জিতে নেন রামসডেল। কিন্তু অবনমন ঘটলো শেফিল্ডের।

এবার অ্যারন রামসডেল যোগ দিয়েছেন প্রিমিয়ার লিগে ধুঁকতে থাকা লন্ডনের ঐতিহ্যবাহী ক্লাব আর্সেনালে। আর্জেন্টাইন গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেজকে গত মৌসুমে বিক্রি করে দিয়ে বেশ বিপাকে পড়েছে মিকেল আর্টেটার আর্সেনাল। গানারদের গোলরক্ষক বার্নড লেনো পারছেন না শতভাগ আস্থা দিতে। বেঞ্চের গোলরক্ষকদের উপরেও খুব একটা ভরসা নেই আর্টেটার। তাই বেশি কিছুদিন পর্যবেক্ষণের পর রামসডেলকে এমিরেটসে নিয়ে এসেছে তারা।

২৩ বছর বয়সী অ্যারন রামসডেলকে দলে ভেড়াতে ২ কোটি ৪০ লাখ পাউন্ড খরচ করেছে আর্সেনাল। রামসডেলের পারফরমেন্স নিয়ে গানার ভক্তদের কোনো সন্দেহ নেই। সব সময়ের মতোই হয়তো দারুণ খেলবেন রামসডেল। তবে তাদের মনে শঙ্কা, সব সময়ের ধারা কি বজায় থাকবে আর্সেনালের ক্ষেত্রেও? তাহলে যে প্রিমিয়ার লিগ থেকেই অবনমন ঘটবে তাদের!


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply