দুই প্রজন্ম ধরে অ্যান্ডারসনের জাদুতে বশ ভারতীয় ব্যাটিং

|

জেমস অ্যান্ডারসনের জাদুর কূলকিনারা করতে পারেনি ভারতের দুই প্রজন্মের ব্যাটসম্যানরা। ছবি: সংগৃহীত

অন্তত দুই প্রজন্মের ভারতীয় ব্যাটিং লাইনআপকে নিজের সুইংয়ের সম্মোহনী জাদুতে বশ করে চলেছেন জেমস অ্যান্ডারসন। ক্যারিয়ারে সব থেকে বেশি উইকেট নিয়েছেন তিনি ভারতের সাথে। লর্ডসের অনার্স বোর্ডেও সব থেকে বেশিবার নাম তুলেছেন তিনি ভারতের বিপক্ষে। যত দিন যাচ্ছে আরও যেন ক্ষুরধার হচ্ছেন নিন্দুকের ভাষায় ‘ক্লাউডি জিমি’।

ঈশ্বরপ্রদত্ত ক্ষমতা আছে অ্যান্ডারসনের। একটা কমলালেবুকেও নিশ্চিত সুইং করাতে পারবে সে – জেমস অ্যান্ডারসনের ব্যাপারে এমনটাই বলেছিলেন ব্রিটিশ ধারাভাষ্যকার জিওফ্রে বয়কট। তা তিনি বলতেই পারেন। লাল চেরীর মায়াজালে বাইশ গজে যে রহস্যময় এক জগত তৈরি করা যায়, সুইংয়ের সম্মোহনী শক্তিতে প্রতিপক্ষকে করা যায় কিংকর্তব্যবিমূঢ়, তার প্রমাণ তো অ্যান্ডারসন প্রতিনিয়তই দিচ্ছেন। কী এমন রহস্য, যে রহস্য ভেদ করতে গিয়ে খোদ শচীন টেন্ডুলকার ১৪ বারের দেখায় ৯ বারই হয়েছেন ব্যর্থ? ক্রিকেট ছাড়ার পর খোদ টেন্ডুলকারের স্বীকারোক্তি, রিভার্স সুইংকেও রিভার্স করতে জানেন জিমি।

ওয়াইন যতো পুরোনো হয় ততোই নাকি তার স্বাদ বাড়ে। অ্যান্ডারসনও তাই, যতো সময় যাচ্ছে ততো ক্ষুরধার হচ্ছেন এই ৩৯ বছর বয়সী চিরতরুণ পেসার। লিডসে অ্যান্ডারসনের বোলিং তোপে ৭৮ রানে অলআউট হয়েছে লর্ডস টেস্ট জিতে উড়তে থাকা ভারত। সুইংয়ের জাদুতে ক্রিজ থেকে গায়েব করেছেন রাহুল, পুজারা এবং কোহলিকে।

ভারতকে পেলেই যেন আরও ক্ষুরধার হয় অ্যান্ডারসনের জাদু। ক্যারিয়ারে ৬২৯ উইকেটের ১৩০ টিই নিয়েছেন ভারতের বিপক্ষে। ইনিংসে ৫ উইকেট পেয়েছেন ৫ বার।

ভারতকে সব থেকে বেশি ঝামেলায় ফেলেছেন তিনি ক্রিকেটের তীর্থভূমি লর্ডসে। ক্যারিয়ারে ৭ বার লর্ডসের অনার্স বোর্ডে নাম লেখানো অ্যান্ডারসন ৪ বারই নাম লিখিয়েছেন ভারতের বিপক্ষে ৫ উইকেট নিয়ে।

টেন্ডুলকার থেকে ভিরাট কোহলি, দুটি ভিন্ন প্রজন্মকে বশে এনেছেন অ্যান্ডারসন। খেলছেন ক্যারিয়ারের ১৬৫ তম টেস্ট। যতো সময় যাচ্ছে, জাদুবিদ্যায় যুক্ত হচ্ছে নতুন নতুন মন্ত্র। তাইতো তিনি আধুনিক ক্রিকেটের ম্যাজিশিয়ান, জেমস ‘দ্য কপারফিল্ড’ অ্যান্ডারসন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply