মার্কিনিদের ফেলে যাওয়া অস্ত্রে তৈরি হলো তালেবানের নতুন ব্যাটেলিয়ন

|

কাবুল বিমান বন্দরে বদরি ফোর্স থ্রি ওয়ান থ্রি এর শো ডাউন।

মার্কিন সেনা বহর আফগানিস্তান ছাড়ার পরপরই দৃশ্যপটে বদরি থ্রিওয়ানথ্রি ব্যাটেলিয়ন। রাতেই কাবুল বিমানবন্দরের নিরাপত্তার দায়িত্ব নিয়েছে তালেবানের এই বিশেষ বাহিনী। যুক্তরাষ্ট্রের এলিট ফোর্সের আদলে গড়ে তোলা বাহিনীর হাতে রয়েছে, মার্কিন বাহিনীর ফেলে যাওয়া আধুনিক সব সমরাস্ত্র।

প্রথম দেখায় উন্নত বিশ্বের কোনো এলিট ফোর্স বলে ভুল হতে পারে যে কারও। অবিশ্বাস্য হলেও সত্য, আধুনিক অস্ত্রে সজ্জিত এ সেনারা তালেবান সদস্য।

মার্কিন বহর কাবুল ছাড়ার পরই, দৃশ্যপটে তালেবানের এই বিশেষ বাহিনী। আজ মঙ্গলবার (৩১ আগস্ট) কাবুল বিমানবন্দরে চোখে পড়ে তাদের শোডাউন।

সাধারণ তালেবান সদস্যদের মতো ঢিলেঢালা পাঞ্জাবি-পাগড়ি নয় বরণ পুরোদস্তুর আধুনিক সাজসজ্জা তাদের। চোখে নাইটভিশন গগলস, গায়ে বুলেটপ্রুফ জ্যাকেট আর হাতে, এমফোর এর মতো অত্যাধুনিক রাইফেল। এসবের প্রায় সবকিছুই মার্কিনিদের ফেলে যাওয়া বিভিন্ন সামরিক ঘাঁটি থেকে দখলে নেয়া।

সাজপোশাকে আধুনিক হলেও, বদরি থ্রি ওয়ান থ্রি ব্যাটালিয়ন সদস্যরা তালেবানের ধর্মীয় বিশ্বাস ও মূল্যবোধে অবিচল।

বদরি থ্রি ওয়ান থ্রি ব্রিগেডের কমান্ডার শোয়েব সাঈদ বলেন, বদরি ফোর্সের সদস্য হওয়ার জন্য অবশ্যই মুস্তাশিদ বা আত্মঘাতী যোদ্ধা হওয়ার মনোভাব থাকতে হবে। আমরা দেশ-জাতির নিরাপত্তায় শহীদ হতে প্রস্তুত। নিজ প্রাণের তুলনায় আমাদের কাছে এই ইউনিটের মূল্যবোধ বেশি গুরুত্বপূর্ণ।

বদরি থ্রি ওয়ান থ্রি ব্রিগেডের মুখ্য সদস্য মৌলভী হাসনাইন বলেন, যুদ্ধের ময়দানে আত্মঘাতী বা সম্মুখ যোদ্ধাদের এক কাতারেই ফেলা হয়। তারা সবাই শহীদ। আর কোন অভিযানের ব্যাপারে সন্দেহ থাকলে অবশ্যই ধর্মীয় নেতাদের পরামর্শ নেয়া হয়।

কয়েকদিন ধরেই তালেবানের বিভিন্ন পেইজ থেকেই প্রচার করা হচ্ছে বদরি ব্যাটালিয়নের ভিডিওফুটেজ। বলা হচ্ছে, চোরাগোপ্তা লড়াই নয়, আফগানিস্তানের নিরাপত্তার জন্য আধুনিকভাবে গড়ে তোলা হয়েছে এ সেনাদের। তালেবান যোদ্ধাদের মধ্যে, বাছাইকৃত হাজার পাঁচেক সদস্য স্থান পেয়েছেন এতে।

তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ জানান, আফগানিস্তানের এই স্বাধীনতার জন্য বদরি ফোর্সের ত্যাগ এবং ভূমিকা অতুলনীয়। আমাদের জাতি বহু বছর ধরে নিপীড়িত। তাই, সাধারণ মানুষের সাথে আচরণের ব্যাপারে সতর্ক থাকবেন। নিজ নাগরিকদের ভালোবাসুন, সমব্যাথী হোন।

উল্লেখ্য, ১৪০০ বছর আগে ঐতিহাসিক বদর যুদ্ধে মাত্র ৩১৩ জন সাহাবিকে সাথে নিয়ে যুদ্ধে নামেন মহানবী হযরত মুহাম্মদ (সা.)। বলা হচ্ছে, সেই ঘটনার স্মরণেই, বিশেষ বাহিনীর নাম বদরি থ্রি ওয়ান থ্রি রেখেছে তালেবান।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply