‘বিআরটি বাস্তবায়ন হলে সড়কের উভয়দিকে ঘণ্টায় ২০ হাজার যাত্রী পরিবহন করা যাবে’

|

বিআরটি প্রকল্প। সংগৃহীত ছবি

বিআরটি প্রকল্প বাস্তবায়িত হলে সড়কের উভয়দিকে প্রতি ঘণ্টায় বিশ হাজার যাত্রী পরিবহন করা যাবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

ওবায়দুল কাদের আজ শুক্রবার (৩ সেপ্টেম্বর) সকালে গাজীপুরের চেরাগআলীতে বৃহত্তর ঢাকা সাসটেইনেবল আরবান ট্রান্সপোর্ট প্রকল্পের সর্বশেষ অগ্রগতি পরিদর্শনে যেয়ে এ কথা জানান।

মন্ত্রী বলেন, বাস র‍্যাপিড ট্রানজিট (বিআরটি) প্রকল্পের আওতায় ৪ দশমিক ৫ কিলোমিটার এলিভেটেড সড়ক,৬টি ফ্লাইওভার ও ২৫ টি বিআরটি স্টেশনসহ মোট ২০ দশমিক পাঁচ শূন্য কিলোমিটার করিডোর নির্মাণ করা হবে। এ প্রকল্পের নির্মাণ কাজ ২০২২ সালের ডিসেম্বরে শেষ হবে।

তিনি আরও বলেন, হাউজবিল্ডিং থেকে চেরাগআলী পর্যন্ত ৪ দশমিক পাঁচ শূন্য কিলোমিটার এলিভেটেড অংশ সেতু বিভাগ বাস্তবায়ন করছে; বাকি অংশ সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ করছে। এ করিডোরে দুইটি সংরক্ষিত বিআরটি লেন, চারটি মিক্সড ট্রাফিক লেন, দুইটি অযান্ত্রিক লেন,পথচারীদের জন্য ফুটপাথের ব্যবস্থা থাকবে বলেও জানান সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী। বর্তমানে প্রকল্পের সার্বিক অগ্রগতি ৬৩ দশমিক দুই সাত ভাগ।

এসময় উপস্থিত ছিলেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মো. নজরুল ইসলাম, সেতু বিভাগের সচিব আবু বক্কর ছিদ্দিক, সড়ক ও জনপদ অধিদফতরের প্রধান প্রকৌশলী আবদুস সবুরসহ অন্যান্য কর্মকর্তাগণ।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply