বাংলাদেশ-ভারত বিমান চলাচল শুরু

|

ছবি: সংগৃহীত

বাংলাদেশ ও ভারতের মধ্যে ফ্লাইট চলাচল শুরু হয়েছে আজ রোববার(৫ সেপ্টেম্বর) থেকে। করোনা সংক্রমণ কমায় এয়ার বাবল চুক্তির আওতায় বিমান চলাচল শুরু হয়েছে।

আজ ঢাকা-কলকাতা রুটে বিমান বাংলাদেশ এবং ঢাকা-চেন্নাই-ঢাকা রুটে বেসরকারি বিমান সংস্থা ইউএস বাংলা এয়ারলাইন্স ফ্লাইট পরিচালনা করবে।

জানা গেছে, রোববার সকাল ১০টায় ইউএস বাংলার একটি ফ্লাইট হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দর থেকে চেন্নাইয়ের উদ্দেশ্যে ছেড়ে গেছে। এ সময় বিমানে যাত্রী ছিল ১৩৫ জন। বিমান বাংলাদেশের ফ্লাইটও শুরু হয়েছে রোববার থেকে।

আগামী ৭ সেপ্টেম্বর থেকে ঢাকা-কলকাতা রুটে মঙ্গলবার ও বৃহস্পতিবার সপ্তাহে দু’দিন এবং ৮ সেপ্টেম্বর থেকে ঢাকা-দিল্লি রুটে রোববার ও বুধবার দু’দিন করে ফ্লাইট পরিচালনা করবে বিমান বাংলাদেশ।

দুই দেশের মধ্যে নিয়মিত বিমান চলাচল শুরু না হওয়া পর্যন্ত এয়ার বাবল চুক্তি অনুযায়ীই চলবে বিমান। এই চুক্তির আওতায় পরিচালিত ফ্লাইটগুলো মধ্যবর্তী কোনো স্থানে ট্রানজিট ছাড়াই এক গন্তব্য থেকে সরাসরি অন্য গন্তব্যে পৌঁছাবে।

বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ জানিয়েছে, ভারত থেকে এখন শুধু বিজনেস ভিসাধারীরাই আসতে পারবেন বাংলাদেশে। এক্ষেত্রে তাদের ১৪ দিনের হোম কোয়ারেন্টাইন পালন করতে হবে, মানতে হবে নির্ধারিত স্বাস্থ্যবিধি।

অন্যদিকে, ভারত থেকে জানানো হয়েছে, বাংলাদেশ থেকে যারা ভারতে যাবেন, বিমানবন্দরে নিজ খরচে তাদের করোনা পরীক্ষা করাতে হবে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply