‘ব্ল্যাক প্যান্থার’ অভিনেতার সম্মানে কলেজের নামকরণ

|

ছবি: সংগৃহীত

২০১৮ সালে মার্ভেলের ছবি ব্ল্যাক প্যান্থারে অভিনয় করে রাতারাতি তুমুল জনপ্রিয় হয়ে ওঠেন চ্যাডউইক বোসম্যান। বিশ্বজুড়ে এই ছবির মাধ্যমে আলোড়ন সৃষ্টি করেন তিনি। তবে ২০২০ সালে ক্যান্সারে তার মৃত্যু হয়।

এই অভিনেতার নামেই যুক্তরাষ্ট্রের হাওয়ার্ড ইউনিভার্সিটির নতুন প্রতিষ্ঠিত ফাইন আর্টস কলেজের নাম রাখা হয়েছে, ‘চ্যাডউইক এ. বোসম্যান কলেজ অব ফাইন আর্টস’। খবর এনবিসির।

এ নিয়ে একটি ভিডিও প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। চ্যাডউইকের নাম কলেজের গেটে স্থাপন করতে দেখা যাচ্ছে ভিডিওটিতে।

এর আগে, ২০০০ সালে এই হাওয়ার্ড বিশ্ববিদ্যালয় থেকেই চলচ্চিত্র পরিচালনায় স্নাতক পাস করেন বোসম্যান। মৃত্যুর আগে গত বছর এই কলেজ পুনঃপ্রতিষ্ঠায় বেশ অবদান রাখেন তিনি। তার প্রতি সম্মান জানাতেই এই পদক্ষেপ নিয়েছে হাওয়ার্ড ইউনিভার্সিটি।

১৮৬৭ সালে প্রতিষ্ঠিত হাওয়ার্ড ইউনিভার্সিটি কৃষ্ণাঙ্গদের বিশ্ববিদ্যালয় হিসেবে প্রথম সারিতে আছে। নব্বই দশকের শেষ দিকে এই ফাইন আর্টস কলেজকে আর্টস অ্যান্ড সায়েন্সের সাথে যুক্ত করে দেয়া হয়। এর বিরুদ্ধে শিক্ষার্থীদের আন্দোলনে নেতৃত্ব দিয়েছিলেন চ্যাডউইক।

২০১৮ সালে চ্যাডইউক যখন ব্ল্যাক প্যান্থার ছবির জন্য জনপ্রিয়তার তুঙ্গে, তখন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ঘোষণা দেয়, ফাইন আর্টস কলেজকে আলাদাভাবে পুনঃপ্রতিষ্ঠিত করা হবে। সেখানে বক্তব্য দেন চ্যাডইউকও। এখন তার নামেই নামকরণ করা হয়েছে কলেজের।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply