আফগান নারীদের সকল ধরনের খেলা নিষিদ্ধ করলো তালেবান

|

ছবি: সংগৃহীত।

আফগানিস্তানে মঙ্গলবার নতুন অন্তর্বর্তীকালীন সরকার গঠন করেছে তালেবান। আর সরকার গঠনের একদিন পরই জানা গেলো, দেশটিতে কোনও ধরনের খেলায় অংশ নিতে পারবে না নারীরা। খবর দ্য গার্ডিয়ানের।

অস্ট্রেলিয়ার সম্প্রচার মাধ্যম এসবিএস’কে দেয়া এক সাক্ষাৎকারে তালেবানের কালচারাল কমিশনের উপপ্রধান আহমাদুল্লাহ ওয়াসিক বলেন, নারীদের খেলাধুলা প্রয়োজনীয় বলে মনে করি না। আমি মনে করি না যে নারীদের ক্রিকেট খেলার অনুমতি দেয়া হবে, কারণ তাদের ক্রিকেট খেলা উচিত না।

তিনি বলেন, ক্রিকেট খেলতে গিয়ে নারীরা এমন পরিস্থিতির মুখোমুখি হতে পারে যেখানে তাদের মুখ এবং শরীর অনাবৃত থাকতে পারে। ইসলামে নারীদের এভাবে প্রকাশের অনুমতি নেই।

তিনি আরও বলেন, এখন মিডিয়ার যুগ এবং সেখানে ছবি এবং ভিডিও থাকবে এবং মানুষজন তা দেখবে। ইসলাম এবং ইসলামি আমিরাত (আফগানিস্তান) নারীদের ক্রিকেট খেলতে দেবে না বা এমন ধরনের খেলাধুলা করতে দেবে না যেখানে তাদের দেখা যায়

সরকার গঠনের একদিন পর বুধবার থেকে আনুষ্ঠানিকভাবে কাজ শুরু করেছে তালেবান সরকার। কিন্তু নতুন সরকারের মন্ত্রিসভায় কোনও নারী সদস্য না থাকায় সমালোচনা শুরু হয়েছে। যদিও তিন সপ্তাহ আগে কাবুলের ক্ষমতা দখল করে নেয়ার পর সবাইকে নিয়ে সরকার গঠনের প্রতিশ্রুতি দিয়েছিল তারা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply