বুসান চলচ্চিত্র উৎসবে স্থান পেলো দেশের ৩ সিনেমা

|

বুসান চলচ্চিত্র উৎসবে স্থান পেলো দেশের ৩ সিনেমা

ছবি: সংগৃহীত

দক্ষিণ কোরিয়ার বুসান শহরে প্রতি বছর অনুষ্ঠিত হওয়া এশিয়ার সবচাইতে বড় চলচ্চিত্র উৎসব ‘বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’ এ নির্বাচিত হয়েছে বাংলাদেশের তরুণ নির্মাতা মোহাম্মদ রাব্বি মৃধার প্রথম চলচ্চিত্র ‘পায়ের তলায় মাটি নাই’। এছাড়াও বাংলাদেশের আরো দুটি সিনেমা নির্বাচিত হয়েছে এই উৎসবে।

প্রতি বছর এশিয়ার নতুন চলচ্চিত্র নিয়ে দক্ষিণ কোরিয়ায় গত ২৬ বছর ধরে অনুষ্ঠিত হচ্ছে বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। এই চলচ্চিত্র উৎসবটিকে এশিয়ার সবচাইতে বড় চলচ্চিত্র উৎসব বলে বিবেচনা করা হয়।

দক্ষিণ কোরিয়ার মিনিস্ট্রি অব কালচার স্পোর্টস অ্যান্ড ট্যুরিজমের সহযোগিতায় ও বুসান সিটি এবং কোরিয়ান ফিল্ম কাউন্সিলের আয়োজনে অনুষ্ঠিত হওয়া উৎসবটি ইতোমধ্যেই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ক্যালন্ডারে একটি গুরুত্বপূর্ণ উৎসব হিসেবে জায়গা করে নিয়েছে।

এ বছর অনুষ্ঠিত হতে যাচ্ছে এর ২৬তম আসর। তবে এই উৎসবের ইতিহাসে এবারই প্রথম তিনটি বাংলাদেশি সিনেমা একসঙ্গে দেখানো হবে। এবারের আসরে কান উৎসবে অংশগ্রহণ করা আব্দুল্লাহ মোহাম্মদ সাদ’র ‘রেহানা মারিয়াম নুর’, মোস্তফা সরয়ার ফারূকীর ‘নো ল্যান্ডস ম্যান’, এবং বাংলাদেশের তরুণ নির্মাতা মোহাম্মদ রাব্বি মৃধার ‘পায়ের তলায় মাটি নাই’- এ তিনটি সিনেমা জায়গা করে নিয়েছে।

‘রেহানা মারিয়াম নুর’ সিনেমাটির প্রধান চরিত্রে অভিনয় করেছেন আজমেরী হক বাধন। ‘নো ল্যান্ডস ম্যান’ সিনেমাতে অভিনয় করেছেন নওয়াজুদ্দীন সিদ্দিকীর মতো অভিনেতা। ‘পায়ের তলায় মাটি নাই’ সিনেমাটিতে অভিনয় করেছেন- মোস্তফা মনওয়ার, প্রিয়াম অর্চি, দীপান্বিতা মার্টিনসহ আরো একঝাক তারকারা।

প্রতি বছরের মতোই এবারও উৎসবটি অনুষ্ঠিত হতে যাচ্ছে অক্টোবরে। করোনার কারণে গত বছর উৎসব অনলাইনে অনুষ্ঠিত হলেও এ বছর সিনেমা হলেই অক্টোবরের ৬ তারিখ থেকে শুরু হয়ে চলবে ১৫ তারিখ পর্যন্ত।

এনএনআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply