এবার অত্যাধুনিক হাইপারসনিক মিসাইলের পরীক্ষা চালালো উত্তর কোরিয়া

|

ছবি: সংগৃহীত

এবার নতুন হাইপারসনিক মিসাইল ‘ওয়াসং-এইট’ এর সফল পরীক্ষা চালানোর দাবি করছে উত্তর কোরিয়া। যাকে উত্তর কোরিয়ার অস্ত্র-গবেষণার ক্ষেত্রে নতুন মাইলফলক হিসেবে ধরা হচ্ছে।

মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) দেশটির সমুদ্র উপকূলে ক্ষেপণাস্ত্রটি উৎক্ষেপণ করে তারা।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম ‘কেছিএনএ’ জানায়, পঞ্চবার্ষিক সামরিক পরিকল্পনার অংশ হিসেবেই বানানো হয়েছে মিসাইলটি। একে কৌশলগত অস্ত্র হিসেবেও আখ্যা দেয়া হয়। মিসাইলটির পরমাণু সক্ষমতা রয়েছে বলে ধারণা করা হচ্ছে। আকাশসীমায় প্রবেশ করা শত্রুদের ক্ষেপণাস্ত্রকে শনাক্তের পর ধ্বংসেরও সক্ষমতা রাখে এটি। মিসাইলটিতে অতিরিক্ত ফুয়েল অ্যাম্পুল সংযুক্ত করা হয়েছে। যা উত্তর কোরিয়ার অস্ত্র-গবেষণার ক্ষেত্রে নতুন মাইলফলক।

চলতি মাসে এ নিয়ে তিন দফা ক্ষেপণাস্ত্র ছুঁড়লো দেশটি। নতুন প্রকৃতির ক্রুজ মিসাইলের পর চলমান ট্রেন থেকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছোঁড়ে দেশটি।

এদিকে বিশেষজ্ঞরা মনে করছেন, একের পর এক উচ্চ ক্ষমতাসম্পন্ন মিসাইলের পরীক্ষা চালিয়ে বিশ্বনেতাদের মনযোগ আকর্ষণের চেষ্টাও করতে পারে উত্তর কোরিয়া। কারণ, বিদ্যমান করোনামহামারি ও সঙ্কটময় বিশ্বপরিস্থিতিতে অন্যান্য আরও অনেক দেশের মত অর্থনৈতিক মন্দায় পড়তে পারে উত্তর কোরিয়া। যদিও বারংবার এমন মিসাইলের পরীক্ষা চালানোর কোনো আনুষ্ঠানিক ব্যাখ্যা এখনও দেয়নি উত্তর কোরিয়ার হাই কমান্ড।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply