জেনেভায় পৌঁছেছে পাপেট আমাল

|

অবশেষে জেনেভায় পৌঁছেছে সিরিয়ান শরণার্থী শিশুর চরিত্রের আদলে তৈরি প্রায় ১২ ফুট উচ্চতার পাপেট আমাল। গত জুলাইয়ে তুরস্ক থেকে যাত্রা শুরু করে এটি। ইউরোপের বিভিন্ন দেশ সফরের পর জেনেভায় জাতিসংঘের কার্যালয়ে পৌঁছায় পাপেটটি। বিশ্বব্যাপী সহিংসতার প্রভাব এবং শরণার্থীদের বিষয়ে সচেতনতা বাড়াতে এক ব্রিটিশ এনজিওর উদ্যোগে চলছে এই ক্যাম্পেইন।

জেনেভায় জাতিসংঘের কার্যালয়ের সামনে করুণ আকুতির চিত্র ফুটিয়ে তোলার চেষ্টা আমালের। পুরো বিশ্ব এখন তাকিয়ে এই সংস্থার দিকে, এই পাপেট তাই বলতে চাচ্ছে। আর মানুষও পাপেটটিকে দেখে অনুভব করছেন শরণার্থী শিশুদের কষ্ট।

গেল জুলাইয়ে সিরিয়া সীমান্তের তুর্কি শহর গাজিয়ান্তেপ থেকে পদযাত্রা শুরু করে এই পাপেট। বিশ্বজুড়ে চলা সহিংসতা বন্ধ এবং শরণার্থীদের দুর্দশার বিষয়ে সবাইকে সচেতন করতে নেয়া হয় এই উদ্যোগ।

পাপেটটির নির্মাতা দ্যা ওয়াকের প্রযোজক ক্লেয়ার বেজানিন জানান, বিশ্বব্যাপি চলা সহিংসতায় সবচেয়ে বেশি দুর্দশার মধ্যে রয়েছে শিশুরা। তাই তারা চেয়েছেন শিশুদের নিরাপত্তার বিষয়ে বিশ্বনেতারা যেন সচেতন হন। তিনি বলেন, আমরা ইউরোপিয়ান পার্লামেন্টেও যাবো আমালকে নিয়ে

আরবি আমাল শব্দের অর্থ আশা। যুদ্ধ-সংঘাত বন্ধে এরই মধ্যে ওই পাপেটকে নিয়ে ফ্রান্স, জার্মানি, বেলজিয়ামের মতো দেশে প্রচারণা চালানো হয়েছে। ব্রিটিশ এনজিও গুড চান্সের উদ্যোগে পরিচালিত দ্যা ওয়াক প্রকল্পের আওতায় নেয়া হয়েছে এই উদ্যোগ। প্রায় ১২ ফুট উচ্চতার পাপেটটি পরিচালিত হয় চারজনের দ্বারা।

ক্যামারাডা অ্যাসোসিয়েশনের সহকারি পরিচালক ক্যারল ব্রুকেল জানান, শিল্পীদের উদ্যোগে এটি করা হয়েছে। আমালের মাধ্যমে দেখানো হয়েছে যে মা হারা এক শিশু তার কষ্টের কথা সবাইকে বলছে। আমরা খুবই ভালো সাড়া পেয়েছি। আশা করছি সাধারণ মানুষের মতো বিশ্বনেতারাও যুদ্ধ বন্ধে উদ্যোগী হবেন।

আগামী ৩ নভেম্বর ব্রিটেনে ম্যানচেস্টারে শেষ হবে আমালের পদযাত্রা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply