চট্টগ্রামের সেই ৪০ ভিক্ষুক চাকুরিচ্যুত; মেয়র বললেন, করপোরেশন পুনর্বাসন কেন্দ্র নয়

|

চট্টগ্রামের আলোচিত সেই ৪০ ভিক্ষুক এখন কর্মহীন। বন্দরনগরীকে ভিক্ষুকমুক্ত করার অংশ হিসেবে ১০ বছর আগে ওই ৪০ জন পরিচ্ছন্নতা কর্মীর চাকরি পেয়েছিলেন সিটি করপোরেশনে। হঠাৎ চাকরিচ্যুতিতে বিপাকে তারা। নগর ভবনে অনশন করেও কাজ হয়নি। মেয়র বললেন, সিটি করপোরেশন ভিক্ষুক পুনর্বাসন কেন্দ্র নয়।

বছর দশেক আগে চট্টগ্রামের সড়কে ভিক্ষা করতেন ওই ৪০ জন। বন্দরনগরীকে ভিক্ষুক মুক্ত করার অংশ হিসেবে ২০১১ সালে চট্টগ্রাম সিটি কর্পোরেশনে পরিচ্ছন্নতা কর্মী হিসেবে কাজ দেয়া হয় তাদের। গত জানুয়ারিতে কারণ দর্শানো নোটিশ ছাড়াই হঠাৎ কর্মস্থলে অনুপস্থিত দেখিয়ে চাকুরিচ্যুত করা হয় সবাইকে। তৎকালীন প্রশাসক এবং পরে বর্তমান মেয়রের কাছে আবেদন নিবেদন করেও মেলেনি সুফল।

মাসিক ১০,৭০০ টাকা বেতনে সড়ক পরিচ্ছন্ন রাখা, ট্রাফিক পুলিশকে সহায়তা এবং ভিআইপি সড়ক ভিক্ষুকমুক্ত রাখার কাজ করছিলেন তারা। তবে একন চাকরি হারিয়ে মানবেতর জীবনযাপন করছেন বলে জানান ওই পরিচ্ছন্নকর্মীরা। স্বপদে বহালের দাবিতে নগর ভবনের সামনে অনশন করলেও, দায় নেবেন না বলে স্পষ্ট জানিয়ে দেন চট্টগ্রাম সিটি কর্পোরেশন মেয়র রেজাউল করিম চৌধুরী। জানান, কাজ না করলে বেতন দেয়া সম্ভব নয়।

শুরুতে পরিচ্ছন্নতা কর্মীর পদে ৪৬ জন ভিক্ষুক নিয়োগ পেলেও শেষ পর্যন্ত টিকে ছিলেন ৪০ জন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply