স্বাভাবিক চেহারায় ফিরছে কোভিড ডেডিকেটেড হাসপাতালগুলো

|

এরইমধ্যে নন কোভিড চিকিৎসা শুরু হয়েছে কোভিড ডেডিকেটেড কয়েকটি হাসপাতালে। ধাপে ধাপে বাকিগুলোও ফিরবে পুরানো চেহারায়। তবে কোভিডের জন্য আলাদা ইউনিট থাকছে সবখানেই। সংক্রমণ কমে আসার কারণেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

সরকারি হাসপাতালে সেবাপ্রার্থীদের ভিড় লেগেই থাকে। তবে করোনাকালে নিবেদিত হাসপাতালগুলোর চেহারা ছিলো ভিন্ন। বাড়তি রোগীর চাপ থাকলেও বহির্বিভাগ ছিলো প্রায় শূন্য। কিন্তু সংক্রমণ কমে আসায় এরইমধ্যে আগের অবস্থায় ফিরেছে কিছু কিছু হাসপাতাল। সোহরাওয়ার্দী হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা খলিলুর রহমান জানালেন, হাসপাতালটিতে চলছে ডেঙ্গুসহ অন্যান্য সাধারণ চিকিৎসা।

ডেঙ্গু রোগী ভর্তি নিয়ে করোনার বাইরে চিকিৎসা শুরু হয়েছে মুগদা জেনারেল হাসপাতালে। পাশাপাশি চলছে করোনার চিকিৎসাও। মুগদা জেনারেল হাসপাতালের আবাসিক চিকিৎসক ডা. দেবাশীষ সাহা নিশ্চিত করলেন এমন তথ্য। তবে হাসপাতালটিতে বহির্বিভাগ চালু হয়নি এখনও। তবে ভ্যাকসিন শাখা স্থানান্তর শেষে সামনের সপ্তাহেই সেবা পাওয়া যাবে বহির্বিভাগে। তাছাড়া কোভিড ও নন কোভিডের জন্য আলাদা আইসিইউও থাকবে।

এছাড়া এরইমধ্যে কোভিড হাসপাতালে সব ধরনের চিকিৎসা চালুর নির্দেশ দেয়া হয়েছে বলে জানালেন স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (হাসপাতাল) ডা. ফরিদ হোসেন মিয়া। তবে ধাপে ধাপে স্বাভাবিক কার্যক্রম চালু হলেও সবখানেই থাকবে আলাদা কোভিড ইউনিট।

দেশে করোনা সনাক্ত হলে ধাপে ধাপে রাজধানীর ৬টি হাসপাতালকে করোনা চিকিৎসার জন্য নির্ধারণ করা হয়, রোগী কমে আসায় যার অধিকাংশই এখন ফাঁকা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply