স্বাস্থ্যঝুঁকিতে আফগান শিশুরা, মিলছে না যথাযথ সেবা

|

পর্যাপ্ত খাবারের অভাব, অপুষ্টিজনিত নানা রোগে ভুগছে শিশুরা।

কাবুলের শিশু হাসপাতালে বেডে বেডে দেখা মেলে অপুষ্টির শিকার শিশুদের। খাদ্য সংকট ও চলমান অস্থিতিশীলতার ভয়াবহ প্রভাব পড়ছে আফগানিস্তানের শিশুদের ওপর। আফগানিস্তানজুড়েই এমন দুরবস্থা শিশুস্বাস্থ্যের। পর্যাপ্ত খাবারের অভাব, অপুষ্টিজনিত নানা রোগে ভুগছে শিশুরা। নেই সুচিকিৎসার ব্যবস্থাও। হাসপাতালে ভর্তি হলেও ওষুধ আর সরঞ্জামের স্বল্পতায় মিলছে না যথাযথ সেবা।

ইউনিসেফ জানিয়েছে, পুষ্টিহীনতার কারণে পাঁচ বছরের কম বয়সী শিশুদের অর্ধেকই রয়েছে স্বাস্থ্যঝুঁকিতে। এরইমধ্যে, নানা রোগে আক্রান্ত হয়েছে অনেক আফগান শিশু। তবে জরুরি ব্যবস্থা না নিলে আরও খারাপ হতে পারে পরিস্থিতি।

ভুক্তভোগীরা জানায়, এখানে প্রতিদিন এতো শিশু আসছে যে, জায়গা দেয়া যাচ্ছে না। সবাইকে আলাদা বেডে রেখে চিকিৎসা দেয়ার মতো সক্ষমতা আমাদের নেই। সরঞ্জামাদির স্বল্পতা তো রয়েছেই। আগের সরকার বা এখানকার তালেবান সরকার, কাউকে নিয়েই আমাদের সমস্যা নেই। কিন্তু এক টুকরো রুটির জোগাড়ও নেই আমাদের। বেশিরভাগ মানুষই বেকার।

আফগানিস্তানের এমন পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন জাতিসংঘের শিশু বিষয়ক তহবিল ইউনিসেফ। সংস্থাটি বলছে, দেশটিতে পাঁচ বছরের কম বয়সী শিশুদের অর্ধেকই রয়েছে স্বাস্থ্যঝুঁকিতে। চলমান খাদ্য সংকটে তীব্র পুষ্টিহীনতার শিকার হবে তারা। পরিস্থিতি সামাল দিতে জরুরি ত্রাণ সহায়তা সরবরাহের আহ্বান জানিয়েছেন সংস্থাটির উপ-নির্বাহী পরিচালক ওমর আবদি।

ইউনিসেফের উপ-নির্বাহী পরিচালক ওমর আবদি বলেন, ভয়াবহ মানবিক সঙ্কটের দ্বারপ্রান্তে আফগানিস্তান। লাখ লাখ মানুষ এখানে খাবারের অভাবে ভুগছে। খাদ্য ও চিকিৎসা সরঞ্জামাদির স্বল্পতায় স্বাস্থ্য ব্যবস্থার পাশাপাশি গোটা সমাজ ব্যবস্থা ভেঙে পড়ার আশঙ্কা করা হচ্ছে। এখনই জরুরি সহায়তা না পেলে পরিণতি ভয়াবহ হবে।

আফগানিস্তানে তালেবান ক্ষমতা দখলের পর থেকেই বন্ধ বিদেশি সহায়তার সরবরাহ। নিরাপত্তাহীনতার কারণে দেশটিতে কাজ করছে না আন্তর্জাতিক স্বেচ্ছাসেবী সংস্থাগুলোও। এর পাশাপাশি, চলমান খরার কারণে খাদ্য সংকট চরমে পৌঁছেছে দেশটিতে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply