নির্যাতন চালানো হয় লিবিয়ার শরাণার্থী ক্যাম্পে

|

ছবি: সংগৃহীত

লিবিয়ার শরণার্থী ক্যাম্পে চালানো হচ্ছে নির্যাতন। চরম সংকট দেখা দিয়েছে নিরাপদ পানি ও খাবারের। এমন অভিযোগ করেছেন রাজধানী ত্রিপোলিতে আশ্রয় নেয়া বিভিন্ন দেশের অভিবাসনপ্রত্যাশীরা। বেঁচে থাকার মতো ন্যূনতম সুবিধাটুকু না পেয়ে বিক্ষোভে নেমেছেন তারা।

নিরাপদ বাসস্থান এবং খাদ্যের নিশ্চয়তা চেয়ে ত্রিপোলিতে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচছিআর দফতরের সামনে জড়ো হন অনেকে। অভিযোগ করেন, শরণার্থী ক্যাম্পে নির্যাতনের শিকার হচ্ছেন তারা। অনেককে মেরেও ফেলা হচ্ছে।

ওমর ইদ্রিস নামে এক অভিবাসনপ্রত্যাশী বলেন, এখানে আমরা নির্যাতনের শিকার হচ্ছি প্রতিনিয়ত। এমনকি ধরে ধরে জেলেও দেয়া হচ্ছে। আজ অনেকেই এখানে এসেছেন যারা কাল জেল থেকে ছাড়া পেয়েছেন। আশ্রয় শিবিরে নারী-শিশু সবাই অসুস্থ। আমরা চাই নিরাপদ কোনো জায়গায় আমাদের থাকা-খাওয়ার ব্যবস্থা করা হোক।

ইউএনএইচছিআর বলছে, একটি শিবিরে নারী-শিশুসহ গাদাগাদি করে রাখা হয়েছে ১০ হাজারের মতো মানুষকে। চাহিদা অনুযায়ী ত্রাণ না পেয়ে কর্মীদের ওপর হামলা পর্যন্ত চালাচ্ছে শরণার্থীরা। তাই বাধ্য হয়ে সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে কার্যক্রম।

সুদানের অভিবাসনপ্রত্যাশী মুসা খামিস জানান, ২ বছর হলো লিবিয়াতে আছি। কিন্তু গেলো ১০ দিন খাবার, পানি কিছুই দেয়া হচ্ছে না। জানি না কি চায় তারা। আমাদের মানুষ বলেই মনে করা হচ্ছে না।

মূলত, লিবিয়া হয়ে অবৈধ উপায়ে ইউরোপের বিভিন্ন দেশে পাড়ি দিতে গিয়ে আটক হচ্ছেন অনেকে। পরে তাদের ঠাঁই মিলছে আশ্রয় শিবিরে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply