গরিবের শেষ সম্বল গিলে খাচ্ছে তিস্তা

|

ভাঙনের কবলে পড়ে ঘরবাড়ি স্থানান্তর করছে তিস্তাপাড়ের মানুষ।

তিস্তার ভাঙনে বিলীন হচ্ছে লালমনিরহাট সদর উপজেলার খুনিয়াগাছের চোংগাদারা গ্রাম। গত দুই সপ্তাহে গ্রামের শতাধিক বাড়িঘর, দোকানপাট ও ফসলি জমি গ্রাস করেছে নদীটি। হুমকিতে বসতবাড়ি, মসজিদ, স্কুলসহ বিভিন্ন স্থাপনা। এদিকে নদী নিয়ে সরকারের মহাপরিকল্পনার কথা শুধু শুনেই আসছে তিস্তাপাড়ের মানুষ। এই পরিকল্পনা কবে চূড়ান্ত হবে আর কবেই বা হবে বাস্তবায়ন এর কিছুই জানেন না তারা।

তিস্তার আগ্রাসী রূপ এর দুপারের মানুষকে কঠিন এক সংগ্রামের মুখোমুখি করেছে। ভারি বৃষ্টিপাতে উজানের ঢলে পানিতে ডুবে যায় দুই ধার। দফায় দফায় চলে বন্যা। বন্যার পানি নেমে যাওয়ার সময় নিয়ে যায় পাড়ের আবাদি জমি, বাড়িঘর এমনকি বেঁচে থাকার শেষ সম্বলও।

জিও ব্যাগের প্রতিরোধ কাজে আসছে না লালমনিরহাট সদরের চোংগাদারা গ্রামে। তিস্তাপাড়ের লাখো মানুষ চায় নদী নিয়ে সরকারের মহাপরিকল্পনার বাস্তবায়ন। তা না করে কার্যকর নয় জেনেও ক্রমাগত ফেলা হয় জিও ব্যাগ আর ক্ষতিগ্রস্তদের হাত তুলে দেয়া হয় নামমাত্র কিছু ত্রাণ। ভাঙন রোধে এখনও অস্থায়ী পথেই হাঁটছে পানি উন্নয়ন বোর্ড। কবে নাগাদ সরকারি মহাপরিকল্পনা বাস্তবায়নের কাজ শুরু হবে তা নিশ্চিত নন লালমনিরহাট পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মিজানুর রহমানও। জেলা প্রশাসক আবু জাফরের সাথে কথা বলেও জানা গেলো না মহাপরিকল্পনা বাস্তবায়ন সংক্রান্ত কোনো নিশ্চিত তথ্য।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply