বিয়েবাড়ির গানবাজনা বন্ধ করতে ৩ জনকে গুলি করে হত্যা করলো ‘তালেবান’

|

ছবি: সংগৃহীত।

আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় নানগারহার প্রদেশে বিয়েবাড়িতে গানবাজনা বন্ধে তিনজনকে গুলি করে হত্যা করা হয়েছে। হত্যায় অংশ নেয়া দুই হামলাকারী নিজেদের তালেবান সদস্য দাবি করলেও আফগান সরকার বিষয়টি অস্বীকার করেছে। শনিবার (৩০ অক্টোবর) তালেবান সরকারের মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ বলেন, হামলাকারী তিনজনের মধ্যে দুজনকে আটক করা হয়েছে। তারা তালেবান সদস্য নয়। আটক দুজনকে পুলিশ হেফাজতে রাখা হয়েছে। অন্য হামলাকারীকেও ধরার চেষ্টা চলছে।

দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে জানা যায়, নানগারহর প্রদেশের একটি গ্রামে তিন ব্যক্তি তালেবানের পরিচয় দিয়ে প্রবেশ করেন এবং গান বন্ধ করার নির্দেশ দেন। এরপর তারা এলোপাতাড়ি গুলি করেন। গুলিতে তিনজন নিহত ও বেশ কয়েকজন আহত হন। ঘটনাস্থল থেকে যাদের আটক করা হয়েছে, তারা ইসলামিক আমিরাতের পরিচয় দিয়েছে নিজেদের উদ্দেশ্য হাসিলের জন্য, তাদেরকে শরিয়াহ আইন অনুযায়ী বিচারের জন্য হস্তান্তর করা হবে।

ভুক্তভোগী পরিবারের এক সদস্য বলেন, যখন গানবাজনা চলছিল ঠিক তখনই তালেবান যোদ্ধারা গুলি করেন। বিয়েবাড়ির ওই ঘটনায় তালেবানদের গুলিতে ১৩ জন নিহত হয়েছেন বলে দাবি করেছেন দেশটির সাবেক ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ।

উল্লেখ্য, এর আগের তালেবান শাসনামলেও আফগানিস্তানে গানবাজনা নিষিদ্ধ ছিল। ১৯৯৬ থেকে ২০০১ সালের শাসনামলে কড়াকড়ি নিয়ম জারি করে কেউ তা অমান্য করলে শরিয়াহ আইন অনুযায়ী বিচারের মুখোমুখি করতো তালেবান সরকার।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply