মোদির আলিঙ্গনে অপ্রস্তুত জাতিসংঘ মহাসচিব, কটাক্ষ ব্রিটিশ সংবাদমাধ্যমগুলোর

|

ছবি: সংগৃহীত।

কপ-২৬ জলবায়ু সম্মেলনে অংশ নিয়ে নতুনভাবে বিতর্কে জড়িয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। জাতিসংঘের মহাসচিব আন্তেনিও গুতেরেসকে জড়িয়ে ধরেই বিপাকে এই নেতা। এনিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যমগুলোর কটাক্ষও শুনতে হচ্ছে এখন। খবর ইন্ডিয়া টুডের।

কপ-২৬ জলবায়ু সম্মেলনে মঙ্গলবার (২ নভেম্বর) অংশ নিয়েছিলেন মোদি। সেখানে বৈশ্বিক উষ্ণায়ন কমানো ও জলবায়ু পরিবর্তন রোধে ভারতের পরিকল্পনা ব্যাখ্যা করেন তিনি। তবে সব ভালোর মধ্যেই গণ্ডোগোল হলো এক জায়গায়। আলিঙ্গন করতে গেলে মোদিকে অনেকটা ঠেলেই দূরে সরিয়ে দেন জাতিসংঘের মহাসচিব।

গ্লাসকোর এই সম্মেলনে যোগ দিয়ে মঞ্চে উঠে মোদি এবং ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন পরস্পর মুষ্টি-স্পর্শ করে সম্ভাষণ করেন প্রথমে। তার পরে মোদি এগিয়ে যান গুতেরেসের দিকে। স্বভাবসুলভ ভঙ্গিতে ইউএন মহাসচিবকে আলিঙ্গন করতে যান মোদি। কিন্তু তাতে তেমন সাড়া দেননি গুতেরেজ। বরং সাথে সাথেই তার মুখে অস্বস্তি ও বিরক্তির ভাব ফুটে ওঠে।

মূলত, অতিথিদের সাথে আলিঙ্গন করা মোদির আতিথিয়তারই অংশ। তার এ স্বভাব পুরনো। তবে করোনাই এখানে হয়ে উঠেছে মূল ভিলেন। গুতেরেসের সাথে আলিঙ্গনের সময় মোদির মুখে মাস্ক ছিল না। তাছাড়া শারীরিক দূরত্বও মানছিলেন না তিনি। আর এ কারণেই এমন বিব্রতকর পরিস্থিতি।

এ নিয়ে এরই মধ্যে হাসাহাসি শুরু হয়েছে বিভিন্ন মহলে। বিবিসি এবং ডেইলি মেইলের মতো ব্রিটিশ সংবাদমগুলোও প্রশ্ন তুলেছে মোদিকে নিয়ে। ছেড়ে কথা বলছে না ভারতীয় পত্রিকাগুলোও। তবে এ নিয়ে সরকার পক্ষের কেউ এখনও মুখ খোলেননি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply