সপ্তাহজুড়ে নিম্নমুখী পুঁজিবাজার

|

গত সপ্তাহে নিম্নমুখী প্রবণতা বিরাজ করেছে ডিএসইতে। সপ্তাহের ব্যবধানে প্রাধান সূচক কমেছে প্রায় ১৫৫ পয়েন্টের বেশি, সূচকের সাথে কমেছে সার্বিক লেনদেনও। পাশাপাশি বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দামও ছিল কম। দেশের আরেক স্টক এক্সচেঞ্জ সিএসইতেও সপ্তাহজুড়ে ছিল নিম্নমুখী প্রবণতা।

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের সাধারণ মূল্যসূচক ১৫৫ পয়েন্টের মত কমে দাঁড়িয়েছে, ৬ হাজার ৯শ ৬ পয়েন্ট। ডিএসইর শইয়াহ সূচক কমেছে প্রায় ১৭ পয়েন্ট এবং ডিএসই ৩০ সূচক কমেছে সাড়ে সাইত্রিশ পয়েন্টের মতো।

মোট লেনদেন কমেছে প্রায় ১৫ শতাংশ। হাতবদল হয়েছে ৬ হাজার ৪৩০ কোটি টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছে ৭ হাজার ৫৫০ কোটি টাকা

তালিকাভুক্ত ৩৮২টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৯০টির, আর কমেছে ২৭০টির, এবং অপরিবর্তিত ছিল ১৮টি প্রতিষ্ঠানের শেয়ারের দর। কোনো লেনদেন হয়নি এমন প্রতিষ্ঠান ৪টি।

ধারাবাহিকতা বজায় রেখে এই সপ্তাহেও লেনদেনের ভিত্তিতে শীর্ষে ছিল বেক্সিমকো। হাতবদল হয়েছে মোট ৬শ ২১ কোটি ৯০ লাখ টাকার শেয়ার। ৩১৫ কোটি ৯১ লাখ টাকার শেয়ার হাতবদল করে দ্বিতীয় অবস্থানে ছিল আইএফআইসি ব্যাংক। আর তৃতীয় স্থানে এসেছে ওরিয়ন ফার্মা।

প্রায় ২৮ ভাগ বেড়ে দরবৃদ্ধির তালিকায় গত সপ্তাহে শীর্ষে ছিল জিমনি সি ফুড। এরপরই আছে স্ট্যান্ডার্ড সিরামিক। প্রতিষ্ঠানটির দর বেড়েছে ১৯ শতাংশের বেশি। আর তৃতীয় স্থানে আছে ফার্মা এইড।

অন্যদিকে সাড়ে ২২ ভাগ কমে দরপতনের তালিকায় শীর্ষে ছিল আরামিট সিমেন্ট। এর পরের অবস্থানে যথাক্রমে কনফিডেন্স সিমেন্ট এবং ফারইস্ট ইসলামি লইফ ইন্সুরেন্স।

এদিকে দেশের আরেক স্টক এক্সচেঞ্জ, সিএসইতে মূল সূচক সিএএসপিআই দুই দশমিক শূন্য আট শতাংশ কমে দাঁড়িয়েছে ২০ হাজার ১শ ৯৭ পয়েন্টে। অন্যদিকে একই রকম অবস্থা বিরাজমান ছিল সিএসইএক্স এবং সিএসই থার্টি সূচকে। সপ্তাহজুড়ে মোট লেনদেন হয়েছে প্রায় ২শ ৮ কোটি ৬১ লাখ টাকার শেয়ার।

লেনদেন হওয়া ৩৪০টি প্রতিষ্ঠানের মধ্যে দর বেড়েছে ৮৭টির। কমেছে ২৪০টির। আর অপরিবর্তিত ছিল ১৩টি কোম্পানির শেয়ারের দর।

সিএসইতে গত সপ্তাহে লেনদেনের ভিত্তিতে শীর্ষে ছিল আইএফআইসি ব্যাংক। প্রতিষ্ঠানটির মোট ১৪ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছে। প্রায় ১৪ কোটি টাকার মত লেনদেন নিয়ে পরের অবস্থানে ছিল ব্রিটিশ আমেরিকান টোব্যাকো। তৃতীয় অবস্থানে ছিল বেক্সিমকো।

দরবৃদ্ধির তালিকায় শীর্ষে ছিল হামিদ ফেব্রিক্স। প্রতিষ্ঠানটির শেয়ারের দাম বেড়েছে প্রায় সাড়ে ২৬ ভাগ। এরপর যথাক্রমে আছে প্রাইম টেক্সটাইল এবং সাফকো স্পিনিং মিলস।

অন্যদিকে সাড়ে ২৭ ভাগ কমে দরপতনের তালিকায় শীর্ষে আছে নাইলকো অ্যালয়স। এর পরের অবস্থানে যথাক্রমে আরামিট সিমেন্ট এবং মিথুন নিটিং এন্ড ডাইং।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply