স্পাইওয়্যার পেগাসাস নির্মাতা প্রতিষ্ঠানের সাথে সম্পর্ক অস্বীকার করলো ইসরায়েল

|

সম্প্রতি বিশ্বজুড়ে আলোচিত পেগাসাস স্পাইওয়্যারের নির্মাতা প্রতিষ্ঠান এনএসও গ্রুপের সাথে ইসরায়েল সরকারের কোনো সম্পর্ক নেই বলে দাবি করেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী ইয়ার লাপিদ। এদিকে, গত বুধবার পেগাসাসের নির্মাতা প্রতিষ্ঠান এনএসও গ্রুপকে কালো তালিকাভুক্ত করেছে যুক্তরাষ্ট্র। প্রতিষ্ঠানটি বিভিন্নভাবে স্পাইওয়্যারের অপব্যবহার করেছিল বলে নিশ্চিত হওয়ার পরই এ পদক্ষেপ নিলো যুক্তরাষ্ট্র। খবর রয়টার্সের।

গতকাল শনিবার (৬ নভেম্বর) এক সংবাদ সম্মেলনে ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইয়ার লাপিড বলেন, এনএসও একটি বেসরকারি প্রতিষ্ঠান। এটি ইসরায়েল সরকারের কোনো প্রকল্পও নয়। ইসরায়েল সরকারের সাথে নীতিগত কোনো সম্পর্কও এনএসওর নেই।

গত জুলাইয়ে ১৭টি প্রতিষ্ঠানের সমন্বয়ে প্রকাশিত একটি অনুসন্ধানী রিপোর্টে বলা হয় যে, বিভিন্ন দেশের সরকারি কর্মকর্তা, রাজনীতিক, সাংবাদিক, মানবাধিকারকর্মীদের ফোনে আড়ি পাততে পেগাসাস স্পাইওয়্যারটি ব্যবহার করা হয়েছিল। নজরদারীর ব্যাপারটি সামনে আসার পর বিশ্বজুড়ে বিতর্কের মুখে পড়ে এনএসও গ্রুপ। এরপর, স্পাইওয়্যার অপব্যবহারের অভিযোগে এনএসও গ্রুপের বিরূদ্ধে তদন্ত শুরু করে ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয়। তবে এ তদন্তের ফলাফল কি হয়েছে তা এখনও প্রকাশ্যে ঘোষণা করা হয়নি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply