জনপ্রিয়তার নিরিখে শীর্ষ রাষ্ট্রনেতা মোদি, তলানিতে বাইডেনের অবস্থান

|

ছবি: সংগৃহীত।

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় রাষ্ট্রনেতা হিসেবে উঠে এসেছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নাম। যুক্তরাষ্ট্র ভিত্তিক সংস্থা মর্নিং কনসাল্টের ওয়েবসাইটে এ তথ্য উঠে এসেছে। সংস্থাটি মূলত বিশ্বের ১৩টি দেশের নেতাদের জনপ্রিয়তা নিয়ে প্রতি সপ্তাহে সমীক্ষার ফল প্রকাশ করে। চলতি সপ্তাহে প্রকাশিত সমীক্ষায় দেখা গেল, মোদির জনপ্রিয়তা ছাড়িয়ে গেছে অন্য সব রাষ্ট্রনেতাকে।

মূলত, সমীক্ষায় প্রাপ্তবয়স্ক বিভিন্ন দেশের নাগরিকের অ্যাপ্রুভাল বা ভোটের ওপর ভিত্তি করে নেতাদের অবস্থান নির্ধারণ করা হয়। মোদির ক্ষেত্রে বিশ্বব্যাপী ২ হাজার ১২৬ জন প্রাপ্তবয়স্ককে নিয়ে এই সমীক্ষা চালানো হয়েছিল। দেখা গেছে, এই সপ্তাহে ভারতের প্রধানমন্ত্রীর অ্যাপ্রুভাল রেটিং ৭০ শতাংশ। ঘটনাচক্রে ২০১৯ সালে মর্নিং কনসাল্ট যখন থেকে সমীক্ষা শুরু করে তখন থেকেই মোদির অ্যাপ্রুভাল রেটিং ৬০ শতাংশের উপরেই রয়েছে।

জনপ্রিয়তার নিরিখে মোদির পরই রয়েছেন মেক্সিকোর রাষ্ট্রপতি লোপেজ ওব্র্যাডর। তার প্রতি সমর্থন ৬৬ শতাংশ। তিন নম্বরে রয়েছেন ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি। চতুর্থ স্থানে জার্মানির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মর্কেল, তার প্রতি ৫৪ শতাশ মানুষের সমর্থন রয়েছে। ৪৭ শতাংশ মানুষের সমর্থন নিয়ে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন রয়েছেন পঞ্চম স্থানে রয়েছেন।

অন্যদিকে, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ৪৫ শতাংশ সমর্থন নিয়ে রয়েছেন ষষ্ঠ স্থানে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ৪৪ শতাংশ মানুষের সমর্থন নিয়ে নেমে গিয়েছেন সপ্তম স্থানে। আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের সিদ্ধান্তই যে বাইডেনের জনসমর্থন কমিয়ে দিয়েছে, তা নিয়ে কোনো সংশয় নেই।

এই সমীক্ষায় ৭০ শতাংশ সমর্থন পাওয়া মানে ধরে নেয়া হয়, বিশ্বব্যাপী ৭০ শতাংশ মানুষ মোদির সরকারের নীতিগুলোকে সমর্থন করছে। হঠাৎ কীভাবে বিশ্বে মোদির এইভাবে জনপ্রিয়তা বাড়ল? আসলে খুব সম্প্রতি জি-২০ সম্মেলন এবং গ্লাসকো জলবায়ু সম্মেলনে যেভাবে বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রনেতাদের সাথে মোদিকে একাত্ম হতে দেখা গেছে, তাতে তার জনপ্রিয়তা অনেক বেড়েছে বলেই মনে করা হচ্ছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply