প্রস্তুত রোহিত; বিদায় বেলায় যা বললেন কোহলি

|

ড্রেসিংরুমের বাইরে সতীর্থদের সাথে কথা বলছেন কোহলি। ছবি: সংগৃহীত

ভারতের নির্বাচকেরা এখনও তাদের নতুন কোচ রাহুল দ্রাবিড়ের সাথে নতুন অধিনায়ক নির্ধারণের ব্যাপারে কোনো আলাপ না করলেও বিদায়ী কোচ রবি শাস্ত্রী এবং অধিনায়ক ভিরাট কোহলির কথায় মনে হচ্ছে, টি-টোয়েন্টির অধিনায়ক হতে যাচ্ছেন রোহিত শর্মা। এমনকি রোহিত যে নতুন দায়িত্ব গ্রহণের ব্যাপারে প্রস্তুত, সেটাও ঠারেঠোরে জানিয়ে দিয়েছেন তারা।

গত সেপ্টেম্বরেই ভিরাট কোহলি ঘোষণা দেন, টি-টোয়েন্টি বিশ্বকাপের পরই এই ফরম্যাটের অধিনায়কত্ব থেকে সরে দাঁড়াবেন তিনি। এর সাথে হেড কোচ রবি শাস্ত্রী, বোলিং কোচ ভরত অরুণ এবং ফিল্ডিং কোচ আর শ্রীধরও ছাড়ছেন তাদের দায়িত্ব।

নামিবিয়ার বিরুদ্ধে ম্যাচে টসের সময় ভিরাট কোহলি বলেন, ভারতের প্রতিনিধিত্ব করার সুযোগপ্রাপ্তি সব সময়ই আমার কাছে বিশালের সম্মানের এবং আমি সাধ্যমতো চেষ্টাও করেছি। এখন সময় নতুন জায়গা তৈরি করার। তবে দল যেভাবে এতদিন খেলেছে তাতে আমি গর্বিত। টি-টোয়েন্টিতে বেশ লম্বা সময় ধরে দেশের অধিনায়কত্ব করার সুযোগ পেয়েছি। আমি মনে করি, কিছু পরিবর্তন আসা জরুরি। অবশ্যই রোহিতের নাম আসবে। সে অনেকদিন ধরেই দলের গুরুত্বপূর্ণ সদস্য। সে জানে কী করতে হবে। আমরা অবশ্যই দলের নীতিনির্ধারণী অংশে থাকবো। তবে দলকে সামনে এগিয়ে নেয়ার জন্য সঠিক সিদ্ধান্ত গ্রহণের এখনই সময়।

বিদায়ী কোচ রবি শাস্ত্রীর কণ্ঠেও একই সুর। তিনি বলেন, রোহিত থাকা মানে দায়িত্ব গ্রহণের জন্য যোগ্য ব্যক্তি আছে আমাদের। বেশ কয়েকটি আইপিএল জিতেছে সে। ভারতীয় দলেরও সহ-অধিনায়ক সে। বিশাল দায়িত্বটি গ্রহণ করতে সে মানসিকভাবেও প্রস্তুত। এবার বিশ্বকাপটা আমরা জিততে না পারলেও টি-টোয়েন্টিতে আমাদের দল বেশ শক্তিশালী। আইপিএলেও আমরা বেশ কয়েকজন প্রতিভাবান খেলোয়াড় পেয়েছি। এই দলটিকে সামনে এগিয়ে নেয়ার জন্য রাহুল দ্রাবিড়ের নিজস্ব কিছু ধারণা নিশ্চয়ই থাকবে। আমরা আরও শক্তভাবেই ফিরে আসবো।

অধিনায়ক হিসেবে শেষ ম্যাচে ব্যাট করতে পারেননি ভিরাট কোহলি। নিজেকে ৩ থেকে ৪ নম্বরে নামিয়ে আনায় নামিবিয়ার বিপক্ষে ম্যাচেও হেলমেট পরেই বসেছিলেন তিনি; তার জায়গায় নামিয়েছেন সূর্যকুমার যাদবকে। এর কারণ হিসেবে ভিরাট বলেন, সূর্য এবারের আসরে খুব বেশি সুযোগ পায়নি। আমি চেয়েছি, সে বিশ্বকাপটি থেকে ভালো কিছু স্মৃতি নিয়ে যাক। এটা একটা বৈশ্বিক আসর এবং আমার মনে হয়, সাথে নিয়ে যাওয়ার জন্য দারুণ কিছু স্মৃতি জমা করতে পেরেছে সে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply