এক গ্লাস মদ কিনলেই হিরার আংটি ফ্রি! জানুন বিশ্বের সবচেয়ে দামি কিছু পানীয়ের নাম

|

ছবি: সংগৃহীত।

মানব ইতিহাসের সাথে সরাসরি যুক্ত মদ বা পানীয়। সেই প্রাচীন আমল থেকে পানীয় বিভিন্ন সভ্যতার সাথে অতপ্রতভাবে জড়িত। কালের বিবর্তনে পানীয়ের ধরণ ও প্রস্তুতপ্রণালিতে এসেছে পরিবর্তন। তবে এর চাহিদায় কখনও ভাটা পড়েনি। চলুন এবারে বর্তমানে বিশ্বে প্রচলিত সবচেয়ে দামি কয়েকটি পানীয় সম্পর্কে জেনে আসি।

প্রথমেই জেনে নিই গ্লাস হিসেবে বিক্রি হওয়া কিছু দামি পানীয়ের নাম-

ডায়মন্ড ইজ ফরএভার মার্টিনি: ভডকা দিয়ে তৈরি এই ককটেল পান করতে বা করাতে চাইলে অন্তত ৭২ ঘণ্টা আগে জানিয়ে রাখতে হয়। পানীয়ের তলায় থাকে হিরের আংটি। যিনি পান করছেন, আংটিও তার। এর এক গ্লাসের দাম ৭ লাখ টাকারও বেশি।

দ্য উইনস্টন ককটেল: ইংল্যান্ডের এই পানীয়টির নামকরণ করা হয়েছে উইনস্টন চার্চিলের নামানুসারে। অত্যন্ত জনপ্রিয় এই পানীয়টির প্রতি গ্লাসের দাম প্রায় সাড়ে ৯ লাখ টাকা।

ডায়মন্ডস আর ফরএভার মার্টিনি: এই তালিকায় থাকা ‘ডায়মন্ড ইজ ফরএভার মার্টিনি’র দামি সংস্করণ এটি। জেমস বন্ডের সিনেমা থেকে অনুপ্রাণিত হয়ে পানীয়টি বানানো হয়। এর ভিতরে থাকে এক ক্যারেটের হিরা। পানীয়টি যে যে পানশালায় বিক্রি হয়, সেখানে বাদ্যযন্ত্রশিল্পীরা ১৯৭১ সালের জেমস বন্ডের ছবির আবহসঙ্গীতটি বাজান। পানীয়টিতে চুমুক দিলেই বাজতে শুরু করে সঙ্গীতটি।

শুধু গ্লাস নয়, কয়েক লাখ কিংবা কোটি টাকা দিয়েও পানীয়ের বোতল কেনার মতো ধন কুবেরের অভাব নেই বিশ্বে। তাদের জন্য হিরা-সোনা বা মণি-মুক্তা খচিত দামি পাত্রে সংরক্ষিত মদের ব্যবস্থাও আছে।

৫০ বছরের পুরনো গ্লেনফিডিচ সিঙ্গল মল্ট স্কচ হুইস্কি: নির্মাতার এই বিশেষ হুইস্কির মাত্রা ৫০টি বোতল প্রতি বছর তৈরি করেন। সেগুলি রাখা থাকে ৫০ বছর ধরে। তার পরে বিক্রি হয়। এর প্রত্যেক বোতলের দাম ভারতে প্রায় ১০ লক্ষ টাকার কাছাকাছি।

৬২ বছরের পুরনো ডালমোর স্কচ হুইস্কি: এখনও পর্যন্ত খুব বেশি তৈরিই হয়নি এই হুইস্কি। কারণ এটির একটি বোতল খুব কম মানুষের পক্ষেই কেনা সম্ভব। দাম ভারতীয় টাকায় ১.৫ কোটির কাছাকাছি।

হেনরি ৪ ডিউডোনিয়ান হেরিটেজ কনিয়াক: অত্যন্ত প্রাচীন এই পানীয়ের বোতলটির গা সোনায় মোড়া থাকে। তার উপরে হিরের কাজ করা থাকে। এক বোতলের দাম ১৪ কোটি টাকার বেশি।

বিলিয়োনেয়ার ভডকা: ঠিক কোন কোন উপকরণ দিয়ে এবং কী ভাবে এই ভডকা তৈরি হয়, তা কখনও এর নির্মাতারা প্রকাশ করেননি। রাশিয়ার এই পানীয়টির বোতল উচ্চমানের ৩০০০ হিরে দিয়ে সাজানো হয়। এক বোতল পানীয়ের দাম প্রায় ২৮ কোটি টাকা।

ইসাবেলা আইলে হুইস্কি: পৃথিবীর সবচেয়ে দামি পানীয় বলে পরিচিত। বোতলটির গায়ে ৮৫০০ উচ্চ মানের হিরে বসানো থাকে। তার সঙ্গে থাকে ৮০০টি উচ্চ মানের চুনি। প্রত্যেক বোতলের দাম ৪৬ কোটি টাকার কাছাকাছি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply