ক্যাচিং-ফিল্ডিংয়ে ঘাম ঝরাচ্ছে বাংলাদেশ

|

ছবি: সংগৃহীত

পাকিস্তান সিরিজকে সামনে রেখে ক্যাচিং এবং ফিল্ডিংয়ে কঠোর অনুশীলন করছে বাংলাদেশ। বিশ্বকাপে বোলিং-ব্যাটিং খারাপ হয়েছে কমবেশি। তবে ফিল্ডিং ও ক্যাচিংয়ের ব্যর্থতা ছিল রীতিমতো দৃষ্টিকটু। ফিল্ডিং কোচ রায়ান কুকের সাথে চুক্তিও আর নবায়ন করেনি বিসিবি। বিশ্বকাপে চূড়ান্ত ভরাডুবির পর পাকিস্তান সফর ঘিরে বেশ কয়েকটা কার্যকর পরিবর্তনের আশায় আছে বাংলাদেশ ক্রিকেট দল।

ক্রিকেটারদের পদচারণায় মুখরিত শেরে বাংলা আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম। তবে এরই মাঝে হেড কোচ রাসেল ডোমিঙ্গোর সম্পৃক্ততা দেখা যায়নি তেমন একটা। মাঠে ক্রিকেটারদের সাথে কোচিং স্টাফদের মিটিং চলছে। অথচ সেই ভিড়ে নেই এই প্রোটিয়া কোচ। মিটিংয়ের পাশ ঘেঁষেই একা একা হাঁটছিলেন টাইগারদের হেড কোচ। তাতে অবশ্য অনুশীলনে ফারাক পড়েনি একটুও। বিশ্বকাপের সবচেয়ে ব্যর্থ সাইড ফিল্ডিং আর ক্যাচিংয়ে এ দিন নিজেদের শুধরে নেবার আপ্রাণ চেষ্টা ছিল ক্রিকেটারদের। শরীরী ভাষায় ছিল পরিবর্তনের আভাস।

অনুশীলন শুরুর অনেক আগেই হাজির হয়েছেন অধিনায়ক মাহমুদউল্লাহ। দীর্ঘক্ষণ কথা বলেছেন খালেদ মাহমুদ সুজনের সাথে। একসাথে দেখেছেন উইকেটের অবস্থা। এর আগে অবশ্য একবার উইকেট দেখেছেন হেড কোচ রাসেল ডোমিঙ্গো। তবে দুই পক্ষই দেখেছেন ভিন্ন ভিন্ন উইকেট।

লিটন-সৌম্য ছাড়া বিশ্বকাপের পূর্ণ স্কোয়াড আর নতুন ডাক পাওয়া ক্রিকেটার সবাই ছিলেন অনুশীলনে। ছিলেন না শুধু মিস্টার ডিপেন্ডেবল মুশফিকুর রহিম। সকাল থেকেই তিনি একা একা ঘাম ঝরিয়েছেন মিরপুরের ইনডোরে। মিজানুর রহমান বাবুলের অধীনে কিপিং অনুশীলন করেছেন ইনজুরি কাটিয়ে ফেরা নুরুল হাসান সোহান। এরপরই অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জয়ী পারভেজ ইমনকে নিয়ে কিপিং অনুশীলনে ব্যস্ত থাকতে দেখা গেছে এই স্থানীয় কোচকে। এছাড়াও এককভাবে নেটে ব্যাটিং অনুশীলন করেছেন মাহমুদউল্লাহ, সোহান, নাজমুল শান্ত, শামীম’সহ বেশ কয়েকজনকে।

এর আগে সকালে প্রথমদিনের মত অনুশীলনে নামে পাকিস্তান। ক্রিকেটারদের জাতীয়তাবোধ বাড়াতে মাঠে পতাকা গেড়ে অনুশীলন করে তারা। দলের সাথে এ দিন অনুশীলনে ছিলেন না উইকেট কিপার ব্যাটার মোহাম্মদ রিজওয়ান। মঙ্গলবার দলের সাথে যোগ দেবেন অধিনায়ক বাবর আজম ও শোয়েব মালিক।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply