জোর করে মদ খাওয়ানো হয়েছিলো আজিম রফিককে

|

ব্রিটিশ এমপিদের সমন্বয়ে গঠিত তদন্ত কমিটির সাথে নিজের ভয়াবহ অভিজ্ঞতা শেয়ার করার সময় কেদে ফেলেন আজিম।

ইংল্যান্ড ক্রিকেটের বর্ণবাদ ইস্যুতে এবার মুখ খুলেছেন পাকিস্তানি বংশোদ্ভূত ইংলিশ খেলোয়াড় আজিম রফিক। কাউন্টি ক্রিকেট খেলার সময় রফিকের বর্ণবাদের শিকার হওয়ার খবর বেশ পুরোনো। সম্প্রতি রফিকের কথা শোনা ও সত্যতা যাচাইয়ের জন্য দেশটির সংসদ সদস্যদের নিয়ে গঠিত কমিটির সাথে বর্ণবৈষম্যের শিকার হওয়ার বিষয়টি নিয়ে কথা বলেছেন রফিক। সেখানে নিজের সাথে ঘটা ঘটনাগুলো শেয়ার করেছেন সাবেক এ ইয়র্কশায়ার ক্রিকেটার।

ব্রিটিশ এমপিদের রফিক বলেন, আমার বয়স যখন ১৫ বছর তখন একবার জোর করে আমাকে মদ খাইয়েছিল আমার এক সতীর্থ। তিনি আমার সাথে ইয়র্কশায়ার ও পরবর্তীতে হ্যাম্পশায়ারের হয়ে খেলেছেন। তখন আমাকে আসলে চেপে ধরা হয়েছিল, জোর করে মুখে ঢালা হয়েছিলো রেড ওয়াইন।

এরপরই বেশকিছু ভুল সিদ্ধান্ত নিয়েছিলেন বলেও জানান আজিম। তিনি বলেন, এ ঘটনার পর সবার সাথে মানিয়ে নিতে নিয়মিত মদ খাওয়া শুরু করি আমি যা ছিলো একটি ভুল সিদ্ধান্ত, এবং আমি এর জন্য অনুতপ্ত।
 
রফিক আরও জানান, ইয়র্কশায়ারের ড্রেসিংরুমে আমাকে কেভিন নামে কটাক্ষ করে ডাকা হতো। আর আমাদের দলের বাইরে থাকা ইংলিশ ওপেনার অ্যালেক্স হেলস আমাকে একটি কুকুরের নামে ডাকতেন। 
 
নিজের এসব দুঃসহ স্মৃতি নিয়ে কথা বলার সময় ব্রিটিশ এমপিদের সামনে বারবার কেঁদে ফেলছিলেন রফিক। রফিক বলেন, যখনই এসব বৈষম্যের বিরুদ্ধে কথা বলতে শুরু করলাম তখনই আমার ক্যারিয়ার শেষ করে দেয়া হলো।  


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply