ক্রিপ্টোকারেন্সি নিয়ে যে সতর্কবার্তা দিলেন মোদি

|

ছবি: সংগৃহীত

ক্রিপ্টোকারেন্সি যাতে অপরাধীদের হাতে না যায়, তা নিশ্চিত করতে হবে। সেজন্য বিভিন্ন দেশকে একসঙ্গে কাজ করার আহ্বান জানালেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেইসঙ্গে ক্রিপ্টোকারেন্সির ফলে যুব সম্প্রদায় ভুলপথে চালিত হতে পারে বলে সতর্কও করেছেন মোদি। খবর হিন্দুস্তান টাইমসের।

বৃহস্পতিবার (১৮ নভেম্বর) ‘সিডনি ডায়লগ’নামের এক ভার্চুয়াল ভাষণে মোদি একথা বলেন।

নরেন্দ্র মোদি বলেন, ডিজিটাল যুগে সবকিছু পালটে যাচ্ছে। রাজনীতি, অর্থনীতি এবং সমাজের নতুন সংজ্ঞা উঠে আসছে। সার্বভৌমত্ব, প্রশাসন, নৈতিকতা, মানুষের অধিকার এবং নিরাপত্তার মতো বিষয়গুলি নিয়ে নতুন করে প্রশ্ন তুলছে ডিজিটাল যুগ।

‘পেগাসাস’ বিতর্কের মধ্যেই বৃহস্পতিবার মোদি দাবি করেন, মানুষের ক্ষমতায়নের অস্ত্র হিসেবে ডেটাকে ব্যবহার করছে ভারত। গণতান্ত্রিক কাঠামোর মধ্যে থেকে ব্যক্তিগত অধিকার রক্ষার নিশ্চয়তা প্রদানের ক্ষেত্রে ভারতের দারুণ অভিজ্ঞতা আছে। তারইমধ্যে মোদির ভাষণে উঠে আসে ক্রিপ্টোকারেন্সি। যা সন্ত্রাসবাদের ক্ষেত্রেও ব্যবহার করা হচ্ছে বলে আশঙ্কা তৈরি হয়েছে। তা নিয়ে মোদী বলেন, সব গণতান্ত্রিক দেশ যাতে এই বিষয়ে একত্রিতভাবে কাজ করে ক্রিপ্টোকারেন্সি যাতে ভুল হাতে না যায়, তা নিশ্চিত করতে হবে। যা আমাদের শিশুদের জীবন নষ্ট করে দিতে পারে।

উল্লেখ্য, সম্প্রতি ভারতে ক্রিপ্টোকারেন্সি নিয়ে বৈঠক করেন মোদি। ক্রিপ্টোকারেন্সি ব্যবহার করে অর্থ পাচার এবং সন্ত্রাসে অর্থের জোগান নিয়ে ক্রমবর্ধমান উদ্বেগের মধ্যে সেই বৈঠকে সিদ্ধান্ত হয় যে কোনো ব্যক্তিগত ডিজিটাল মুদ্রা তৈরি করা বা সেটিকে আইনি বৈধতা দেয়া সরকারের উচিৎ নয়।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply