সমকামী বিয়ের অনুমতি দিলো সুইজারল্যান্ড

|

ছবি: সংগৃহীত।

সুইজারল্যান্ডে সমকামী দম্পতিরা আগামী ১ জুলাই ২০২২ থেকে আইনগতভাবে বিয়ে করতে পারবেন। সুইজারল্যান্ডের ফেডারেল কাউন্সিল আরও বলেছে, সরকার সুইজারল্যান্ডের বাইরে সমকামী দম্পতিদের বিয়েকে ১ জানুয়ারি থেকে বেসামরিক অংশীদারত্ব হিসেবে বিবেচনা করার পরিবর্তে স্বীকৃতি দেবে। যে দম্পতিরা এর মধ্যেই সিভিল পার্টনারশিপে রয়েছেন তারা যদি পছন্দ করেন তবে তাদের একসাথে থাকার অনুমতি দেয়া হবে বলেও জানা যায়।

এনবিসির প্রতিবেদনে জানা যায়, সুইজারল্যান্ড পশ্চিম ইউরোপের একমাত্র দেশ যা বর্তমানে সমকামী বিয়েকে সমর্থন করত না। সেপ্টেম্বরে প্রায় দুই-তৃতীয়াংশ সুইস ভোটার সমলিঙ্গের বিয়েকে বৈধতা দেয়ার পর এ সিদ্ধান্ত এলো।

আইনটি সমকামী দম্পতিদের আইনত সন্তান দত্তক নেয়ার অনুমতি দিয়েছে এবং একইসাথে লেসবিয়ান দম্পতিদের শুক্রাণু দানের মাধ্যমে সন্তান ধারণের অনুমতি দিয়েছে। সেই সাথে একজন বিদেশি পত্নীকে সুইস নাগরিকত্বের জন্য আবেদন করতে পারবে যখন সে সমলিঙ্গের সুইস কোনো বাসিন্দাকে বিয়ে করে।

সমলিঙ্গের বিয়েটি আইনীকরণের সময় সুইজারল্যান্ড ডানপন্থীদের বাধার মুখে পড়ে। ভোটের সময় দেশের একটি শীর্ষস্থানীয় ডানপন্থী দলের একজন সদস্য বলেন, সন্তান এবং বাবারা এখানে হেরেছে।

গণভোটের আগে সমকামী বিবাহের প্রতি সমর্থন জানাতে হাজারো মানুষ সুইজারল্যান্ডে মিছিল করেছিল এবং গত বছর নেয়া একটি জরিপে দেখা গেছে যে, ৮০ শতাংশেরও বেশি সুইস নাগরিক সমকামী বিয়ে সমর্থন করে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply