চালক ছাড়াই চলবে ট্রেন, জাপানে স্বয়ংক্রিয় বুলেট ট্রেনের পরীক্ষামূলক যাত্রা

|

ছবি: সংগৃহীত।

জাপানে বর্তমানে প্রচলিত বুলেট ট্রেনের স্বয়ংক্রিয় ভার্সন আনছে কর্তৃপক্ষ। এ ক্ষেত্রে দ্রুতগামী এই যানের চলাচলের ক্ষেত্রে আর চালকের প্রয়োজন পড়বে না। এই বুলেট ট্রেনেরই পরীক্ষামূলক সফল যাত্রা সম্পন্ন হয়েছে বুধবার (১৭ নভেম্বর)। খবর জাপান টাইমসের।

ইস্ট জাপান রেলওয়ে কোম্পানি হনশু দ্বীপের পশ্চিম উপকূলের নিগাতা অঞ্চলে এই বুলেট ট্রেনের পরীক্ষামূলক সফল যাত্রা সম্পন্ন হয়। সেখানে প্রথমে একজন চালক ট্রেনের একটি সুইচ চেপে সেটিতে অটোমেটিক মোডে করে দেন। এরপর ১২ বগি বিশিষ্ট ট্রেনটির জন্য আর কোনো মানবস্পর্শ প্রয়োজন পড়েনি।

মূলত, কর্মী বা চালক স্বল্পতার কারণে বুলেট ট্রেনকে স্বয়ংক্রিয় করার পদক্ষেপ নেয় জাপান সরকার। বুধবার এর পরীক্ষামূলক স্বয়ংক্রিয় যাত্রার সময় সেখানে একাধিক চালক ও কর্মীরাও উপস্থিত ছিলেন, যাতে জরুরি প্রয়োজনে ট্রেনকে থামানো সম্ভব হয়। যদিও ২৯ অক্টোবর থেকে ট্রেনকে থামানো থেকে শুরু করে অন্যান্য প্রযুক্তিগত বিষয়গুলো মেরামত করা হয়েছে বলে জানায় সংশ্লিষ্টরা।

বাণিজ্যিকভাবে কবে এই স্বয়ংক্রিয় ট্রেন চালু হবে তার সিদ্ধান্ত এখনও হয়নি বলে জানিয়েছে ইস্ট জাপান রেলওয়ে কোম্পানি। মূলত, এই ট্রেনের জন্য একটি নিয়ন্ত্রক কেন্দ্র থেকে তদারকির প্রয়োজন পড়ে। এর জন্য ফাইফজি নেটওয়ার্ক নিয়েও কাজ করছে এই কোম্পানি।

তবে বুধবার ৫ কিলোমিটার চলার পরে এবং প্রতি ঘণ্টায় সর্বোচ্চ গতি ১১০ কিলোমিটারের লক্ষ্যমাত্রা অর্জনের পর ট্রেনটি নিগাতা শিনকানসেন ট্রেন ডিপোতে সফলভাবে যাত্রা সমাপ্তিতে সক্ষম হয়। তবে এ ক্ষেত্রে নির্ধারিত দূরত্বের চেয়ে আট সেন্টিমিটার দূরে গিয়ে থামে।

এ নিয়ে অবশ্য সংশ্লিষ্ট কোম্পানি বলছে, মানুষের ট্রেন থামানোর সাথে এর কিছুটা মিল আছে। তবে চূড়ান্ত পর্যায়ে বাণিজ্যিকভাবে চালুর আগে এ সমস্যাও সমাধান করা হবে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply