ইনিংসের অর্ধেক বলেই রান পায়নি বাংলাদেশ

|

ইনিংসের ৫৮ বলেই ডট দিয়েছে বাংলাদেশ।

পাকিস্তানের বিরুদ্ধে হোয়াইটওয়াশ এড়ানোর লড়াইয়ে ম্যাচ জয়ের জন্য যে আগ্রাসী মেজাজ থাকা প্রত্যাশিত ছিল টাইগারদের কাছে, সেটা পাওয়া যায়নি খেলার শেষ হবার পরও। ১৮.২ ওভার পর্যন্ত মাত্র ৩ উইকেট হারানো দলটি ২০ ওভার শেষে যখন সংগ্রহ করে সর্ব সাকুল্যে ১২৪ রান,কারণ পুরো ইনিংসে ৫৮ বলই তারা দিয়েছে ডট। অর্থাৎ, প্রায় অর্ধেক ইনিংসজুড়েই রান পায়নি বাংলাদেশের ব্যাটাররা।

টি-টোয়েন্টি রানের খেলা। সেই রান যেমন পেশীশক্তির জোড়ে আসতে পারে, তেমনি আসতে পারে প্রবণতা ও ক্ষীপ্রতার ভিত্তিতেও। ক্রিকেটকে মাথার খেলাও বলা হয়। ক্ষণে ক্ষণে পরিকল্পনা করা ও তার বাস্তবায়নের ফলে প্রতিপক্ষের মনসংযোগে ঘটানো যায় ব্যাঘাত। এ কারণেই, ওভারের প্রথম বলে বাউন্ডারি হাঁকালে ব্যাকফুটে চলে যায় বোলার; বাকি কয়েক বলে ব্যাটারের সামনে অপশন যায় বেড়ে। তবে আজ বাংলাদেশের ইনিংসে পরিকল্পনা কী ছিল তা বেশ অস্পষ্টই রয়ে গেছে। পুরো ইনিংসে ১০ বাউন্ডারি ও ৪ ওভার বাউন্ডারি টি-টোয়েন্টি ব্যাটিং হিসেবে মধ্যমানের। তবে ২০ ওভারের মধ্যে ৫৮ বল ডট চলে গেলে তার প্রভাবটা হয় সার্বিক। এ কারণেই, বাউন্ডারিতে ৬৪ রান এলেও দলীয় রান কেবল ১২৪।

টি-টোয়েন্টির যে মেজাজ নিয়ে অনেক বেশি কথা হচ্ছে, তার সাথে বেশ অসামঞ্জস্যপূর্ণ ছিল ইনিংসের শেষ বলে মেহেদী হাসানের দুই রান নিতে না চাওয়া। দলীয় সংগ্রহ মোটেও পাকিস্তানকে শক্ত চ্যালেঞ্জ জানানোর মতো না হওয়ার মুহূর্তে প্রতিটি রানই ছিল জরুরি। সেখানে লং অনে বল ঠেলে কেবল সিঙ্গেল নিয়েই সন্তুষ্ট থাকতে চাইলেন মেহেদী; অন্যদিকে আমিনুল ইসলাম দৌড়ে পার করে ফেলেছেন পুরোটা ক্রিজ! এতে আমিনুল রান আউট হলেও নট আউট থেকে যাওয়া মেহেদীর রানের গড় অবশ্য কিছুটা বাড়বে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply