আবারও মাস্ক পরা বাধ্যতামূলক করলো যুক্তরাজ্য

|

ছবি: সংগৃহীত

যুক্তরাজ্যে দুই জনের শরীরে করোনাভাইরাসের নতুন ভ্যারিয়্যান্ট ‘ওমিক্রন’ শনাক্ত হওয়ায় নতুন করে বিধিনিষেধ আরোপ করল দেশটির সরকার। দেশটিতে প্রবেশে পিসিআর টেস্ট বাধ্যতামূলক করা হয়েছে। এছাড়া মাস্ক ছাড়া শপিংমলে প্রবেশ ও গণপরিবহণে যাতায়াত করা যাবে না। আগামী সপ্তাহ থেকে কার্যকর হবে এসব আদেশ। খবর বিবিসির।

আরও পড়ুন: যুক্তরাজ্যের পর জার্মানি ও ইতালিতেও করোনার নতুন ধরন

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন, আমরা জানতে পেরেছি, ওমিক্রন খুব দ্রুত ছড়ায় আর দুই ডোজ ভ্যাকসিন নেয়া ব্যক্তিরাও এ ভ্যারিয়েন্টে আক্রান্ত হতে পারে। আমাদের বিজ্ঞানীরা এটা সম্পর্কে আরও জানার চেষ্টা করছে। তবে আমরা এখনই লোকজনের ভ্রমণ বন্ধ করছি না, কিন্তু ব্রিটেনে প্রবেশ করতে চাইলে অবশ্যই পিসিআর টেস্ট করাতে হবে এবং নেগেটিভ ফলাফল না আসা পর্যন্ত সেলফ আইসোলেশনে থাকতে হবে। এভাবে আগামী তিন সপ্তাহ পরিস্থিতি পর্যবেক্ষণ করা হবে।

এর আগে যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জোভেদ করোনার নতুন ধরন ওমিক্রনে আক্রান্ত দুই ব্যক্তির শনাক্ত হওয়ার খবর জানান। বরিস জনসন সতর্ক করে দিয়ে বলেন, ‘এই ওমিক্রন ধরন টিকার কার্যকারিতা কমিয়ে দিতে পারে।’

আরও পড়ুন: করোনার নতুন ভ্যারিয়েন্ট কতটা ভয়ঙ্কর?

উল্লেখ্য, দেশটিতে করোনার প্রকোপ কমে আসায় চলতি বছরের ৫ জুলাই মাস্ক পরার বাধ্যবাধকতা তুলে নেয়ার ঘোষণা দিয়েছিলো ব্রিটেন সরকার।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply